হোম » সারাদেশ » লালমনিরহাটে পুনাকের হাতী অচেতন করার পর এখন নিয়ন্ত্রণে

লালমনিরহাটে পুনাকের হাতী অচেতন করার পর এখন নিয়ন্ত্রণে

মোঃ মাসুদ রানা রাশেদ, লালমনিরহাট প্রতিনিধি: পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) লালমনিরহাট এর আয়োজনে প্রিন্স ইভেন্ট ম্যানেজমেন্ট রংপুরের সার্বিক ব্যবস্থাপনায় পুনাক হস্ত কুটির শিল্প পণ্য মেলায় দি লায়ন সার্কাসের হাতীটিকে গত ২৪ঘণ্টা পর ট্র্যাঙ্কুলাইজার যন্ত্রের মাধ্যমে অচেতন করে নিয়ন্ত্রণে আনা হয়েছে। মঙ্গলবার (১ মার্চ) দুপুরে হেলিকপ্টারযোগে বন্যপ্রাণী বিশেষজ্ঞ ড. তপন কুমার দে-এঁর নেতৃত্বে ৩সদস্যের একটি টিম এসে হাতীটিকে অচেতন করেছে।
সোমবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১১টার সময় পায়ের শিকল ছিঁড়ে বেড়িয়ে এসে লালমনিরহাট জেলা শহরের সাহেব পাড়ায় তাণ্ডব শুরু করেছিল হাতীটি। মাহুতসহ সার্কাস দলের সদস্যরা একে শান্ত করতে ব্যর্থ হয়ে লালমনিরহাট সদর উপজেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসকে খবর দেয়। এতে দীর্ঘ চেষ্টার পর তারাও ব্যর্থ হয়েছে। স্থানীয় সূত্র জানা যায়, পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) লালমনিরহাট এর আয়োজনে পুনাক হস্ত কুটির শিল্প পণ্য মেলায় আনা হাতীটি হঠাৎ করে পায়ের শিকল ছিঁড়ে বেড়িয়ে পড়েন লালমনিরহাট জেলা শহরে। এ সময় বেশ কয়েকটি দোকান পাট ভাংচুর চালায়। পরে মাহুতসহ দি লায়ন সার্কাস দলের সদস্যরা একে শান্ত করতে গেলে আরও উত্তেজিত হয়ে রাস্তার গাছপালাসহ মানুষের ওপর আক্রমণ করেছিল।
এতে বেশ কয়েকজন আহত হয়। পরে দি লায়ন সার্কাস দলের সদস্যরা ব্যর্থ হয়ে লালমনিরহাট সদর থানা পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দিলে লালমনিরহাট জেলা শহরের সাহেব পাড়ায় তাণ্ডব শুরু করে একটি বিলে নেমে পড়ে হাতীটি। ঐ পুকুর থেকে উদ্ধার করার চেষ্টা করলেও হাতীটিকে উদ্ধার করতে সক্ষম হননি বন বিভাগের কর্মকর্তারা। মঙ্গলবার (১ মার্চ) সকালে ঢাকায় খবর দেয়া হলে হেলিকপ্টারযোগে বন্যপ্রাণী বিশেষজ্ঞ ড. তপন কুমার দে-এঁর নেতৃত্বে একটি টিম লালমনিরহাটে সকাল ১১টায় আসেন। এ সময় একটি বাঁশ বাগানে নিয়ে হাতীটিকে ট্র্যাঙ্কুলাইজার যন্ত্রের মাধ্যমে অচেতন করা হয়েছে।
বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের সার্জন ড. তপন কুমার দে সাংবাদিকদের বলেন, দুপুরে হাতীটিকে ট্রাঙ্কুলাইজার গান দিয়ে অচেতন করা হয়েছে। ট্রাঙ্কুলাইজার গান দিয়ে অচেতন করার ঔষধ প্রয়োগের পর হাতীটি দৌড়ে বাঁশ বাগানে আশ্রয় নিয়েছে। বর্তমানে হাতী অচেতন আছে। হাতীটি প্রায় এক সপ্তাহ অচেতন থাকবে।
error: Content is protected !!