হোম » সারাদেশ » বদলগাছীতে মাঘের শীতে আষাঢ়ে বৃষ্টি ফসলের ব্যাপক ক্ষতির সম্ভাবনা

বদলগাছীতে মাঘের শীতে আষাঢ়ে বৃষ্টি ফসলের ব্যাপক ক্ষতির সম্ভাবনা

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি:  নওগাঁর বদলগাছীতে মাঘের শীতে আষাঢ়ে বৃষ্টিতে আলু সরিষা গমসহ বিভিন্ন সবজি খেতের লাখ লাখ টাকা ক্ষতির সম্ভবনা বোধ করছে এলাকাবাসী। জমিতে পানি জমে থাকায় অনেকে অসময়ে আলু খেত তুলে ফেলছে। তথ্য সংগ্রহকালে ভগবানপুর গ্রামের কালাম সরকারের ২৫ শতক জমিতে বৃষ্টির পানি জমে আছে। আলুতে পচন ধরার আশঙ্কায় অসময়ে পানির মধ্যেই আলু তুলে নিচ্ছে। বেগুনজোয়ার, বসন্তপুর মাঠে অনুরূপ ভাবে আলু তুলতে দেখা যায় এক কৃষককে। জানতে চাইলে কৃষক ফাজেল জানায় তার সাড়ে ৪ বিঘা জমি আলু চাষ করেছে। সব জমিতে পানি জমে রয়েছে।

তার মধ্যে একটি জমির আলু তুলে নিচ্ছে অন্য জমির পানি কেটে নেমে দেওয়ার জন্য। কৃষক ফাজেল ও নুর হোসেন আরো জানায় ঐ মাঠে প্রায় ৩ হাজার বিঘা জমির আলু খেতে পানি জমে আছে। কেউ কেউ জমির এক কনে গর্ত করে পানি নেমে দিয়েছে আবার যার জায়গা আছে সে সেচ দিয়েছে। দুএক দিনের মধ্যে মাঠের পানি শুকিয়ে না গেলে হাজার হাজার মন আলু নষ্ট হয়ে যাবে এই মাঠে। আরো ২০/২৫ দিন পর আলু তোলা যাবে এখন তুললে কৃষককে লোকসান গুনতে হবে।

উপজেলার ৮ ইউনিয়নের চিত্র সমানে সমান। মাটিতে শুয়ে পড়ায় খাদাইল গ্রামের আলমগীরসহ অনেক কৃষককে কাঁচা সড়িষা তুলতে দেখা যায়। ব্যাপক ক্ষতি হয়েছে গম, খিড়া, নিচু জমির পেঁয়াজ। পানি জমে বিভিন্ন মাঠে নিচু জায়গা জমির সদ্য রোপনকৃত বোরো ধান তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান বৃষ্টি ও দমকা হাওয়ায় অনেক বাগানে কিছু কলা গাছ ভেঙ্গে গেছে। আলু, গম, সরিষার কিছু ক্ষতি হয়েছে তবে দুএক দিনের মধ্যে পানি নেমে গেলে ক্ষতির পরিমান কম হবে।

Loading

error: Content is protected !!