হোম » সারাদেশ » পত্রিকা বিক্রি করেই সংসার চলে উজ্জ্বলের

পত্রিকা বিক্রি করেই সংসার চলে উজ্জ্বলের

আব্দুল কাদের,  নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার সংবাদপত্র বিক্রেতা মোঃ উজ্জ্বল হাসান (৩৫) পত্রিকা বিক্রি করে এখন স্বাবলম্বী। উজ্জলের বাড়ি ফুলবাড়ি  উপজেলার দৌলতপুর ইউনিয়নে। জীবিকার তাগিদে ২০১০ সালে প্রথম শুরু করে পত্রিকা বিক্রির কাজ। অভাব-অনটনের সংসারে যখন তিনি জর্জরিত তখনই বিরামপুর সংবাদপত্র এজেন্ট আবু হোসেনের সহযোগিতায় বেছে নেন সংবাদপত্র বিক্রির কাজ। প্রথমে মাত্র ২০ টাকায় (সারাদিন চুক্তি) হিসাবে এ কাজ শুরু করে। দীর্ঘদিন এভাবে পত্রিকা বিক্রি করে আসেন তিনি।পরে কমিশন ভিত্তিতে পত্রিকা বিক্রির টাকা পেতে থাকেন।বর্তমানে সারাদিন সে ৩০০/৩৫০ কপি পত্রিকা বিক্রি করে ৭০০ থেকে ৮০০ টাকা উপার্জন করে। পরিশ্রমী উজ্জ্বল প্রতিদিন উপজেলার বিভিন্ন স্থানে যথাসময়ে পাঠকের কাছে পত্রিকা পৌঁছে দেন সবার আগে।
উজ্জ্বল জানান, প্রথম দিকে পত্রিকা বিক্রিতে নিজেকে খুব ছোট মনে হত।ধীরে ধীরে সকল শ্রেণীর গ্রাহকদের সাথে পরিচয় হওয়ায় এখন বেশ সাচ্ছন্দবোধ করি।প্রতিদিন পত্রিকা পৌছে দেয়ার সুবাদে পরিচিতি লাভ করেছি দিনাজপুর-৬ আসনের সাংসদ মোঃ শিবলী সাদিক সহ উপজেলার সকল প্রকার সরকারী-বেসরকারী কর্মকর্তা-কর্মচারীদের কাছে।
ফলে এ পেশা তার কাছে এখন লজ্জা নয় এ পেশাতে সে বেশ সম্মানবোধ করছে।
 ১১ বছরের বেশী সময় ধরে সংবাদপত্র বিক্রি করছেন তিনি। সবার মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দিয়ে উজ্জ্বল যে মহৎ কাজটি করছেন তা শুধু নিজের জন্যই নয় সমাজ ও দেশের জন্য কল্যাণকরও। আরও জানান সে দেশের ৬৪ জেলার নাম সহ ৬৪ জেলার সকল থানার ও পৃথিবীর সকল দেশের নাম বলতে পারে। পাঠকেরা বলেন, উজ্জ্বলের মাধ্যমে দেশের বিভিন্ন সংবাদ বাসায় বা দোকানে বসে পড়তে পারেন। উজ্জ্বল নিয়মিত  সকলকে পত্রিকা পৌঁছে দেয় তার এই কাজে পাঠকরা সন্তুষ্ট।
উজ্জ্বলের এখন সংবাদপত্র বিক্রির কাজটি বেশ ভালো লাগে। মানুষের কাছে খবর পৌচ্ছে দেওয়া তার পেশার থেকে নেশা হয়ে গেছে বলে সে জানায়। সমাজের কোনো বিত্তশালী মানুষ বা প্রতিষ্ঠান তাকে আর্থিক সহায়তা করলে তিনি নিজেই সংবাদপত্রের এজেন্সি নিয়ে এলাকার বেকার যুবকদের এ পেশায় নিয়োজিত করবেন বলে স্বপ্ন দেখেন।

Loading

error: Content is protected !!