হোম » সারাদেশ » না’গঞ্জে সমবায় মন্ত্রী’র ওয়াটার সাপ্লাই প্রকল্প পরিদর্শন

না’গঞ্জে সমবায় মন্ত্রী’র ওয়াটার সাপ্লাই প্রকল্প পরিদর্শন

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় ঢাকা ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ‘ঢাকা এনভায়রণমেন্টালী সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্প পরিদর্শন করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি। বৃহম্পতিবার বেলা ১২টার দিকে এই ওয়াটার সাপ্লাই প্রকল্প পরিদর্শনকালে মন্ত্রী তাজুল ইসলামের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্স, ডেনমার্ক ও জার্মানীর রাষ্ট্রদূতগণ।

এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-২, আসনের এমপি নজরুল ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, আড়াইহাজার পৌরসভার মেয়র সুন্দর আলী, নারায়ণগঞ্জ জেলা এলজিইডি’র প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন, উপজেলা এলজিইডি’র প্রকৌশলী মোহাম্মদ আরিফুর রহমান, থানা আওয়ামী লীগের সহসভাপতি সিরাজুল ইসলাম ভূঁইয়া, বিশনন্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম, থানা আওয়ামী লীগ নেতা মাহবুবুর রহমান বাবুল প্রমুখ।

এ সময় মন্ত্রী বলেন, আগামীতে বৃদ্ধি পেয়ে ঢাকায় যে পানির চাহিদা থাকবে, এই প্রকল্প বাস্তবায়ন হলে সেটি পূরণ করা সম্ভব হবে। ঢাকাতে এখন যা চাহিদা রয়েছে তা পূরণ হচ্ছে। কিন্তু আগামীতে পানির চাহিদা আরো বৃদ্ধি পাবে, সেই চাহিদা পূরণ করার জন্যই এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

এই প্রকল্পের মাধ্যমে দৈনিক ৫০ কোটি লিটার পানি উত্তোলন করে তা শোধন করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, যেখানে আগে এক হাজার লোক ছিল। এখন সেখানে পাঁচ হাজার লোক হয়ে গেছে। ওয়াসা সেখানে পানির পাইপ লাইনগুলো পরিবর্তন করবে। তাতে সময় লাগবে। তিনি বলেন, পানি ব্যবহারকারীরা অনেক সময় পানির পাইপ লাইন ফুটা করে পানি তুলছেন। এতে করে সেখান দিয়ে পানি দূষিত হয়ে পড়ছে। এই বিষয়টির দিকে ওয়াসা বিশেষভাবে নজড় দিচ্ছে।

প্রকল্পটি ২০১৩ সালে প্রথমত একটি প্রাইমারী প্রজেক্টের মাধ্যমে শুরু হয় এবং ২০২৩ সালে সম্পন্ন হওয়ার কথা রয়েছে। প্রকল্পটি বাস্তাবায়ন হলে আড়াইহাজার উপজেলার মেঘনা নদীর বিশনন্দী ইউনিয়নের তৈচনকান্দা এলাকা থেকে পানি উত্তোলন করে তা রুপগঞ্জের গন্ধর্বপুরে ঢাকা ওয়াসা’র নিজস্ব জায়গার প্রথম ফেইজে দৈনিক প্রায় ৫০ কোটি লিটার পানি শোধন করতে পারবে। এতে দেশের অর্থায়নের পাশাপাশি আরো অর্থায়ন করেছেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি), ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি) এবং ইউরোপিয়ান ইনভেষ্টমেন্ট ব্যাংক (ইআইবি)।

error: Content is protected !!