হোম » সারাদেশ » কারিগরের রঙ তুলির ছোঁয়ায় প্রতিমা ফিরছে নতুন রূপে

কারিগরের রঙ তুলির ছোঁয়ায় প্রতিমা ফিরছে নতুন রূপে

রায়হান আলীঃ প্রতিবছরের ন্যায় এবারো দূর্গাপুজার আনন্দে মেতে উঠেছে সনাতন ধর্মালম্বীরা। সেই সাথে কর্মব্যস্ততায় দিন কাটাচ্ছে প্রতিমা তৈরির কারিগররা। আর কদিন পরেই অনুষ্ঠিত হবে দূর্গাপুজা। সেজন্য দিন রাত প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পাড় করছেন তারা। কাঁদা মাটি,খড়,বাঁশ দিয়ে তৈরি করা প্রতিমা গুলো এখন সাজতে শুরু করেছে। প্রথম দিকে কাঁদা মাটির কাজ শেষ করে শিল্পীরা এখন প্রতিমাগুলোতে রং তুলির আঁচড় দিচ্ছে। আর এতে সুন্দর রুপে রুপান্তরিত হচ্ছে প্রতিমার আকৃতি।

সরেজমিন ঘুরে দেখা গেছে উল্লাপাড়া উপজেলার প্রতিটি পালপাড়ায় চলছে এখন প্রতিমা তৈরির কাজ, বিশেষ করে উপজেলার ঘোষগাঁতী, ঝিড়িকা, নেওয়ারগাছা এসব এলাকায় প্রতিমা তৈরির কাজ বেশি হয়ে থাকে। জানা যায় এবারে উপজেলায় মোট ৯১ টি মন্ডবে পূজা অনুষ্টিত হবে। আর প্রতিমা মন্ডবে চলছে এখন পরিস্কার পরিছন্নতার কাজ। মন্ডবে মন্ডবে সাজতে শুরু করেছে প্রতিমা গুলো।

এসময় কথা হয় প্রতিমা তৈরির কারিগর নিখিল চন্দ্র পালের সাথে তিনি আজকের পত্রিকাকে জানান, প্রতিবারের মত এবারো কাজের অগ্রীম অর্ডার পেয়েছি। ৪ মাস আগে থেকে মুলত আমরা কাজের অর্ডার পেয়ে থাকি। মাটির কাজ শেষ করে এখন সাদা রংয়ের কাজ চলছে। ৩ থেকে ৪ দিন পর পুরো দমে সকল রংয়ের কাজ শুরু হয়ে যাবে। তখন প্রতিমাগুলো দেখতে আরো সুন্দর লাগবে। এবারে ২৫ টি প্রতিমা তৈরির অর্ডার পেয়েছি। আমাদের উল্লাপাড়ার চাহিদা মিটিয়ে বাহিরের কাজেরও অর্ডার পেয়ে থাকি। প্রতিমা তৈরির প্রকার ভেদে একাকটা প্রতিমা তৈরিতে নেয়া হয় সর্বনি¤œ ১৮ হাজার থেকে সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত। এবারে ৪০ হাজার টাকার ৩ টা অর্ডার পেয়েছি।

এবিষয়ে উল্লাপাড়া উপজেলা পূজা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক বাবলু সরকার ভৌমিক জানান,সনাতনধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপুজা। আর এই উৎসবকে ঘিরে বাড়ি বাড়ি চলে আনন্দের আমেজ। পুজা সঠিক ভাবে পরিচালনা করার জন্য আমার নানা ধরনের পদক্ষেপ গ্রহন করেছি। এবারে উপজেলায় মোট ৯১ টি মন্ডবে পূজা অনুষ্ঠিত হবে। পুজা সুন্দর ও সঠিক ভাবে পরিচালনা করার জন্য প্রতিটি মন্ডবের পুজা উৎযাপন কমিটিকে সে দিকে লক্ষ রাখতে বলা হয়েছে।

error: Content is protected !!