হোম » সারাদেশ » রংপুর বিভাগে প্রাথমিক বিদ্যালয়ে ৩ হাজার শিক্ষক পদ শূণ্য, ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম

রংপুর বিভাগে প্রাথমিক বিদ্যালয়ে ৩ হাজার শিক্ষক পদ শূণ্য, ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম

হারুন উর রশিদ সোহেল, রংপুর প্রতিনিধিঃ শিক্ষক সংকটে বেহাল রংপুর বিভাগে প্রাথমিক শিক্ষা কার্যক্রম। বিভাগের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রধান ও সহকারী শিক্ষকের সংকট দেখা দিয়েছে। ফলে শিশুদের লেখাপড়ায় নেতিবাচক প্রভাব পড়েছে। এতে করে রংপুর বিভাগে ব্যাহত হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। এনিয়ে শিক্ষার্থী, অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করেছেন। তারা অতি দ্রুত সময়ের মধ্যে শূণ্য পদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পাদনের জন্য সংশ্লিষ্ট্রদের হস্তক্ষেপ কামনা করেছেন।

এদিকে রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বিভাগের ৮ জেলায় ৯ হাজার ৫৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৯ লাখ শিক্ষার্থীর পাঠদানের জন্য শিক্ষক প্রয়োজন ৫৪ হাজার। অথচ বর্তমানে শিক্ষক রয়েছেন প্রায় ৫১ হাজার। আর শিক্ষকের পদ শূণ্য রয়েছে প্রায় ৩ হাজারের মতো। অবসর ও বদলিজনিতসহ বিভিন্ন কারণে এসব পদ শূন্য হলেও নতুন করে নিয়োগ দেওয়া হয়নি। পীরগঞ্জ উপজেলার একাধিক প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাম না প্রকাশের শর্তে বলেন, করোনায় দীর্ঘ সময় বিদ্যালয় বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর খুলেছে। কিন্তু বিদ্যালয়ে শিক্ষক সংকট অনেক দিন থেকেই। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে এখন কয়েক শিফটে ক্লাস নেওয়া হচ্ছে। আর এই মুহূর্তে শিক্ষক সংকটে পাঠদানে ব্যাঘাত ঘটছে।

এদিকে নগরীর আরেক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকটের বিষয়টি একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলেও এখন পর্যন্ত আশ্বাস ছাড়া কোনো সমাধান মেলেনি। এব্যাপারে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) রংপুর জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, ‘করোনা মহামারির এই সময় শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকট বিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত করবে। এই সংকট আরও স্থায়ী হলে প্রাথমিক শিক্ষাব্যবস্থা হোঁচট খাওয়ার শঙ্কা রয়েছে। তাই শিক্ষক সংকট সমস্যার সামাধান হওয়া অতি জরুরী।

এজন্য তিনি শিক্ষা বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেন। রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের উপ- পরিচালক মো: মুজাহিদুল ইসলাম বলেন, বিভাগের কিছু বিদ্যালয়ে শিক্ষক সংকট রয়েছে। আমরা শিক্ষক সংকট হওয়া বিদ্যালয়ের তালিকা করে শিক্ষা মন্ত্রনালয়ে জানিয়েছি। শূন্য পদ পূরণ ও নিয়োগের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে বলে তিনি জানান।

error: Content is protected !!