হোম » সারাদেশ » পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত: হাবিপ্রবি ভিসি

পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত: হাবিপ্রবি ভিসি

আজিজুর রহমান, হাবিপ্রবি প্রতিনিধিঃ আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করবো কী হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে একাডেমিক কাউন্সিল বা রিজেন্ট বোর্ডের সদস্যদের সাথে আলোচনাক্রমে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান।
উপাচার্য বলেন, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা-প্রতিষ্ঠান খুলেছে। আমরা এবিষয়ে পর্যবেক্ষণ করছি। তবে করোনায় শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে তা কমিয়ে আনতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহযোগিতায় একটি রিকভারি গাইডলাইন তৈরি করা হয়েছে। রিকভারি গাইডলাইন বিবেচনায় নিয়ে বিদ্যমান সেমিস্টার সিস্টেমকে করোনাকালীন সময়ের জন্য পুনর্বিন্যাস করে কিভাবে শিক্ষার্থীদের ক্ষতি কমিয়ে আনা যায় তার নীতিমালা প্রণয়নের জন্য একটি কমিটি করে দিয়েছি। কমিটির প্রতিবেদনের আলোকে একাডেমিক কাউন্সিলের সুপারিশের প্রেক্ষিতে রিজেন্ট বোর্ডের অনুমোদন নিয়ে আমরা সেশনজট নিরসনে কার্যকর পদক্ষেপ নিতে সমর্থ হবো বলে আশা করছি।
অধ্যাপক ড. এম. কামরুজ্জামান জানান, এখন স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা সমূহ অনলাইনে চলমান রয়েছে। সশরীরে পরীক্ষা কার্যক্রম শুরু করতে হলে তা অবশ্যই পর্যায়ক্রমে হবে। উল্লেখ, এদিকে ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে। বিশ্ববিদ্যালয় কবে খুলবে সে বিষয়ে মাননীয় শিক্ষা মন্ত্রী বলেছেন, যেহেতু বিশ্ববিদ্যালয়গুলোর সিদ্ধান্ত তাদের সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল নিয়ে থাকে; কাজেই বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত তারাই নিবে।

Loading

error: Content is protected !!