হোম » সারাদেশ » রবির অর্থনীতি বিভাগের নতুন চেয়ারম্যান বিজন কুমার

রবির অর্থনীতি বিভাগের নতুন চেয়ারম্যান বিজন কুমার

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্বগ্রহণ করেছেন সহকারী অধ্যাপক বিজন কুমার। তিনি সহকারী অধ্যাপক শারমিন সুলতানার স্থলাভিষিক্ত হলেন। আগামী দুই বছরের জন্য তিনি এ পদে দায়িত্বপালন করবেন।
বুধবার (৫ জুন) বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফিরোজ আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়-
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ-এর আইনের প্রথম সংবিধির ১৩(২) ধারা অনুযায়ী অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক জনাব বিজন কুমার-কে ০৫.০৬.২০২৪ তারিখ থেকে ০২ (দুই) বছরের জন্য অর্থনীতি বিভাগের চেয়ারম্যান হিসেবে মনোনয়ন প্রদান করা হলো। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, তিনি বিভাগীয় চেয়ারম্যানের দায়িত্ব পালনকালীন বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী সম্মানি প্রাপ্য হবেন।
দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান সহকারী অধ্যাপক বিজন কুমার বলেন, শিক্ষা-গবেষণা, তথ্য-প্রযুক্তি ও সৃজনশীলতা বিকাশের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে সবথেকে বেশি নজর থাকবে। একইসাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, মহান মুক্তিযুদ্ধের চেতনা ও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের দর্শনের আলোকে অর্থনীতির আধুনিক তত্ত্ব চর্চার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমরা একযোগে কাজ করে যেতে দৃঢ় প্রতিজ্ঞ। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম স্যার যে স্বপ্ন নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে সন্মুখে এগিয়ে নেওয়ার সংগ্রাম করে চলেছেন আমরা অর্থনীতি বিভাগ সেই উন্নয়নের অভিযাত্রায় অবদান রাখতে চাই।
উল্লেখ্য, বিজন কুমার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে দুই বছর শিক্ষকতা করেন। ১৩ মে ২০১৯ সালে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে প্রভাষক পদে যোগদান করেন।
এছাড়াও তিনি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির অতিরিক্ত পরিচালক হিসেবে দুই বছর দায়িত্ব পালন করছেন।
শিক্ষকতার পাশাপাশি Sustainable Development, Climate Change, Neuro-economics, Health and Well-being, Migration and Refugee প্রভৃতি বিষয়ে গবেষণা করেন। এখন পর্যন্ত তাঁর ২২টি গবেষণা প্রবন্ধ ও বুক চ্যাপ্টার আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।
এছাড়াও তিনি জয় বাংলা ইয়ূথ অ্যাওয়ার্ড প্রাপ্ত বিকে স্কুল অব রিসার্চ নামক গবেষণা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।
-হাবিবুর রহমান-

Loading

error: Content is protected !!