হোম » সারাদেশ » হোসেনপুরে শতবর্ষি এজমালী পুকুর ভরাট করে ঘর নির্মাণে, ক্ষুব্ধ এলাকাবাসী

হোসেনপুরে শতবর্ষি এজমালী পুকুর ভরাট করে ঘর নির্মাণে, ক্ষুব্ধ এলাকাবাসী

শাহজাহান সাজু, কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের হোসেনপুরে প্রায় ১০০ বছরের পুরনো একটি এজমালি বড় পুকুর ভরাট করে ঘর নির্মাণ করে এলাকাবাসীর অজু গোসলসহ নানা প্রয়োজনে ব্যবহার করে আসা পানির বৃহৎতম উৎস নষ্ট করার উদ্যোগ নিয়েছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। এতে ভুক্তভোগীরা একত্রিত হয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তাসহ বিভিন্ন স্থানে স্মারকলিপি প্রদান করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করে জরুরী প্রতিকার দাবি করেছেন।
লিখিত অভিযোগপত্র ও অন্যান্য সূত্রে জানা গেছে, হোসেনপুর পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের আড়াইবাড়িয়া মৌজার এস.এ খতিয়ান নং ২৯০,এস.এ দাগ নং ১১২৫,আর.এস খতিয়ান নং ৫৬০ এবং আর.এস দাগ নং ২৬৩১ দাগের মধ্যে প্রায় ৫০ শতাংশ জমির উপর বড় পুকুর রয়েছে। বর্তমানে ওই পুকুরে এলাকার শত শত মানুষ প্রতিদিন অজু গোসল করে আসছে। স্থানীয় বাসিন্দারা জানান, দীর্ঘ ১০০-১২০ বছর যাবৎ বাসিন্দারা নিত্য প্রয়োজনীয় গোসল, কাপড় কাছা,বাসন মাজাসহ গৃহস্থালি বিভিন্ন কাজে ব্যবহার করে আসছে ওই পুকুরের পানি। এছাড়াও আশপাশের এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে একমাত্র জলের উৎস হিসেবে ব্যবহৃত ওই পুকুরের পানির উপর দীর্ঘদিন ধরে ভরসা করে আসছে ফায়ার সার্ভিসের কর্মীরা।
পুকুরটি শতবছর ধরে এজমালি থাকলেও সম্প্রতি স্থানীয় একটি প্রভাবশালী মহলের লোক হিসেবে পরিচিত শফিকুল ইসলাম পারুল সম্পূর্ণ বিধিমালা লঙ্ঘন করে পুকুরের কিছু অংশ ভরাট করে তাতে ঘর নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। এতে এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।এমন পরিস্থিতিতে ভুক্তভোগীরা উপজেলা নিবার্হী কর্মকর্তা অনিন্দ্য মন্ডলসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট স্মারকলিপি প্রদান করে ন্যয় বিচার প্রার্থনা করেছেন। এ ব্যাপারে হোসেনপুর উপজেলা নিবার্হী কর্মকর্তা অনিন্দ্য মন্ডল জানান, তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
error: Content is protected !!