হোম » সারাদেশ » কুড়িগ্রামের রৌমারীতে ঐতিহাসিক বড়াইবাড়ি  দিবস  পালিত

কুড়িগ্রামের রৌমারীতে ঐতিহাসিক বড়াইবাড়ি  দিবস  পালিত

কুড়িগ্রাম প্রতিনিধি: ‘ওয়াহিদ, কাদর, মাহফুজ শহীদদের-আমরা তোমায় ভুলি নাই’ এই শ্লাগানের প্রতিপাদ্যক সামনে রেখে ১৮ এপ্রিল  বহস্পতিবার বড়াইবাড়ী দিবস পালিত হয়। কুড়িগ্রাম জেলার রৌমারী উপজলায় বড়াইবাড়ী সীমানত সংঘর্ষর বর্ষপূর্তি আজ ২৪ বছর। 
২০০১ সালর এই দিন ভারতীয় সীমাণত রক্ষী বাহিনী বিএসএফ বড়াইবাড়ী গ্রাম ঢুকে নরকীয় তান্ডব চালায়। এত অকুতাভয় নিয় বাংলাদশ  বিডিআর ও গ্রামবাসীরা একত্র মিলিত হয় বিএসএফর প্রতিরাোধ এক পর্যায় ব্যার্থ হয় ভারতীয় সীমাÍ রক্ষী বাহিনী বিএসএফ। এত নিহত হয় বাংলাদশর তিন বীর বিডিআর জুয়ান। এ সময় ভারতীয় পক্ষ নিহত হয় ১৬ বিএসএফ সদস্য। সইে থেকে ঐতিহাসিক এই দিনটিক পালন করা হয় ‘বড়াইবাড়ী দিবস’ হিসাবে।
দিবসটি পালন উপলক্ষ্য রৌমারীতে ব্যাপক কর্মসুচী হাতে নিয়ছে বড়াইবাড়ী দিবস উৎযাপন এলাকা বাসী। আয়াজন করা হয়েছে বর্ণাঢ্য র‍্যালী, বড়াইবাড়ী গ্রাম শহীদদের স্মতিস্তম্ভ আলাচনা সভা ও মিলাদ মাহফিল। সকাল ১১টায় শহীদদর স্মতিস্তম্ভ পুষ্পমাল্য অর্পণ করন সাবক এমপি জনাব রুহুল আমিন, বড়াইবাড়ি বিজিবি ক্যাম্প, সাংবাদিকবৃদ, অত্র এলাকার সকল শিক্ষা প্রতিষ্ঠান। পর এক আলাচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করন সাবক সংসদ সদস্য রুহুল আমিন। অনুষ্ঠান বক্তব্য রাখন, উপজলা পরিষদর চেয়ারম্যান ইমান আলী, মজিবুর রহমান বঙ্গবাসি, শহিদুল ইসলাম শালু, একএম ফজলুল হক মন্ডল, মাজাফ্ফর হাসন, মাহমুদা আকতার স্মতি, আব্দুর রাজ্জাক চেয়ারম্যান, আবু হারায়রা, খালেক মাস্টার, সাইফুর রহমান লাল প্রমূখ। বক্তারা বলেন মাননীয় প্রধানম্ত্রীর কাছ ঐতিহাসিক বড়াইবাড়ি দিবস জাতীয় দিবস হিসাবে ঘোষণার দাবী জানান।
error: Content is protected !!