হোম » সারাদেশ » আসন্ন ঈদ উপলক্ষে পঞ্চগড়ের তেতুলিয়ায় টুপি তৈরীর কারখানা গুলোতে ব্যাস্তময় সময় পার করছেন  এই শিল্পের কর্মীরা।

আসন্ন ঈদ উপলক্ষে পঞ্চগড়ের তেতুলিয়ায় টুপি তৈরীর কারখানা গুলোতে ব্যাস্তময় সময় পার করছেন  এই শিল্পের কর্মীরা।

আল মাহমুদ দোলন,পঞ্চগড়: পঞ্চগড় তেতুলিয়ায় দিনরাত কয়েক হাজার শ্রমিক কাজ করছেন ৮ থেকে ১০ টি টুপি তৈরির কারখানা গুলোতে। নানা কারুকাজ নানা কুশনের ডিজাইনের এসব টুপি দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি হচ্ছে বিদেশেও।
নিপুন শিল্পের কারুকাজ উন্নত মান সৌন্দর্যের কারণে পঞ্চগড়ের তেতুলিয়ার টুপির চাহিদা দেশজুড়ে। এখানে রয়েছে টুপির ৮ থেকে ১০ টি কারখানা। যেখানে কর্মসংস্থান হয়েছে স্থানীয় প্রায় ২ হাজার মানুষের। সংসারের কাজের ফাঁকে মহিলারা এবং স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীরাও লেখাপড়ার ফাঁকে খন্ডকালীন কাজ করে পাচ্ছেন বাড়তি আয়ের সুযোগ ।  পঞ্চগড়ের তেতুলিয়ার টুপি দেশের গণ্ডি পেরিয়ে এখন রপ্তানি হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে।
স্বল্প লাভের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি আর মানসম্মত টুপি তৈরির মাধ্যমে দেশের সুনাম ছড়িয়ে দেওয়া সম্ভব হচ্ছে বহির বিশ্বেও, এমনটাই বললেন এই শিল্পের উদ্যোক্তারা অনেক শ্রমিকের কর্মসংস্থান হয়েছে , সরকারের যদি পৃষ্ঠপোষকতা স্বল্প সুদে ঋণ সহায়তা প্রদান করে তাহলে আমরা আরো অনেক শ্রমিকের কর্মসংস্থান তৈরি করতে পারব।
সংশ্লিষ্টরা মনে করছেন এই শিল্পের বৃত্তে  সৃষ্টি হতে পারে আরো কর্মসংস্থান, যা দারিদ্রতা দূরীকরণের ভূমিকা রাখার পাশাপাশি বাড়াবে বৈদেশিক মুদ্রা প্রবাহের গতিও।

Loading

error: Content is protected !!