হোম » সারাদেশ » রাজশাহীর বাগমারায় চলছে দিনে ও রাতে অবৈধ পুকুর খননের হিড়িক

রাজশাহীর বাগমারায় চলছে দিনে ও রাতে অবৈধ পুকুর খননের হিড়িক

আবুল হাশেম,রাজশাহী বিভাগীয় প্রতিনিধিঃ রাজশাহীর বাগমারা উপজেলার বিভিন্ন ইউনিয়নে চলছে রাধে আঁধারে পুকুর খননের হিড়িক। এই যেন চুর পুলিশের খেলা। এই যেন দেখার কেউ নাই   নিয়ম-নীতির তোয়াক্কা না করেই চলছে এই সব অবৈধ পুকুর খনন। এতে কমে যাচ্ছে দিন দিন কৃষি জমি।

বাগমারা উপজেলার গনিপুর ইউনিয়নের দুবিলা গ্রামের মাঠে চলছে  পুকুর খননের হিড়িক। শুভডাঙ্গা ইউনিয়নের বিগোপাড়া গ্রামে নদী ভরাট করে চলছে পুকুর খনন। গোবিন্দপাড়া ইউনিয়নের শান্তিপাড়া গ্রামে চলছে দিনের বেলায় পুকুর খনন।

ও রুহিয়া মামুদপুর গ্রামে চলছে রাতে ১১টায় শুরু হয় পুকুর খননের কাজ শেষ করেন ভোর ৬ টার সময় । বোয়ালিয়া বিলে চলছে পুকুর খনন বুজরুত কৌড় মাদ্রাসার পার্শে চলছে পুকুর খনন। এসব পুকুর খননের মাটিগুলো যাচ্ছে বিভিন্ন ইটভাটায় মাটি গুলো বিভিন্ন পরিবহনের মাধ্যামে যাচ্ছে ইট ভাটাই ও এলাকার বিভিন্ন স্থানে ভরাটের কাজেও ব্যবহার হচ্ছে এসব মাটি বহনের ফলে বিনষ্ট হচ্ছে সরকারি রাস্তা।

বিষয়টি নিয়ে স্থানীয়দের মনে দীর্ঘদিন ধরে ক্ষোভ বিরাজ করলেও রহস্যজনক কারণে নির্বিকার সংশ্নিষ্ট কর্তৃপক্ষ।জানা গেছে, বেশি লাভের আশায় পুকুর খননে ভূমি আইন উপেক্ষা করে অবাধে চলছে পুকুর খনন করায় কমে যাচ্ছে তিন ফসলী জমির পরিমাণ। পাশাপাশি মাটির চাহিদা মেটাতে দেদারছে বিক্রি হচ্ছে পুকুরের  মাটি।

বিক্রি করা এ মাটি পরিবহনের ভারি ডামট্রাক ও ট্রাক্টরের চলাচলে নষ্ট হচ্ছে লক্ষ লক্ষ টাকা ব্যয়ের গ্রামীণ পাকা রাস্তা -সড়ক। রাস্তার আশে পাশের ধুলো উরিয়ে এলাকার পরিবেশে বায়ু দূষণ করছেন। এতে বাড়ছে শ্বাসকষ্ট।সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজশাহী  বাগমারার তাহেরপুর্স্থ এলাকা জুড়ে বেশ কয়েকটি স্থানে পুকুর খনন কাজ চলছ।

এ বিষয়ে বাগমারা  উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, আমাকে পুকুর খননের ঠিকানা গুলো লিখে পাঠান। তাহলেই আমি ব্যবস্থা নিবো।স্থানীয় এলাকাবাসীর সঙ্গে কথা  বললে তারা বলেন প্রশাসন ম্যানেজ করেই এসব পুকুর খনন কাজ চলছে দিনে ও রাতে সমানে চালাচ্ছে।

error: Content is protected !!