হোম » শিক্ষা » ভারপ্রাপ্ত দিয়ে চলছে সোনাইমুড়ীর ৫৮ প্রাথমিক বিদ্যালয়

ভারপ্রাপ্ত দিয়ে চলছে সোনাইমুড়ীর ৫৮ প্রাথমিক বিদ্যালয়

মোহাম্মদ হানিফ (গোলজার হানিফ), নোয়াখালীপ্রতিনিধি: নোয়াখালীর সোনাইমুড়ীতে দীর্ঘ দেড় বছর ধরে ভারপ্রাপ্ত দিয়ে চলছে উপজেলা শিক্ষা অফিস। ৫৮টি প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক, এছাড়া সহকারী শিক্ষকের পদ শূন্য আছে ৫১টি। এতে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি দাপ্তরিক ও প্রশাসনিক কাজেও সমস্যার সৃষ্টি হচ্ছে।
সমস্যা নিরসনে একটি সুপারিশনামা চলতি বছরের গত ২৩ শে জুলাই শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে বলে উপজেলা কর্মকর্তার কার্যালয় নিশ্চিত করেছে।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, গত দেড় বছর পূর্বে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: মাহাবুব আলম অনত্র বদলি হলে এই পদটি শূণ্য হয়। এরপর সহকারী শিক্ষা কর্মকর্তা এমরান হোসেন ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। উপজেলায় ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নে ১২২টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৫৮টি বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূণ্য রয়েছে।
এই বিদ্যালয় গুলোতে সহকারীরা প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছে দীর্ঘদিন ধরে। কোন কোন বিদ্যালয়ে প্রায় এক যুগ পার হলেও এখন পর্যন্ত প্রধান শিক্ষকের পদ পূরণ হয়নি।
অভিভাবকরা জানিয়েছেন, প্রধান শিক্ষক না থাকায় সিনিয়র সহকারী শিক্ষক প্রধান শিক্ষকের প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করায় শিক্ষক শূণ্যতা সৃষ্টি হচ্ছে। আর এসকল নানাবিদ সমস্যার কারণে অনেক অভিভাবক প্রাথমিক বিদ্যালয়ে সন্তান ভর্তি করাতে আগ্রহ হারিয়ে ফেলছেন।
সোনাইমুড়ী উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রতন চন্দ্র মজুমদার বলেন, বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক না থাকায় শ্রেণী কার্যক্রম ও বিদ্যালয় ব্যবস্থাপনা ব্যহত হচ্ছে। আমিশাপাড়া ইউনিয়নের বটগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ কয়েকটি বিদ্যালয়ে মাত্র ৩ জন শিক্ষক দিয়ে চলছে শ্রেণী কার্যক্রম ও পাঠদান।
উপজেলার দেওটি ইউপির কুমারঘরিয়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছলেহা খানম জানান, তার বিদ্যালয়ে মাত্র ২ জন সহকারী শিক্ষক রয়েছেন। এতে পাঠদান চরমভাবে ব্যাহত হচ্ছে।
সোনাইমুড়ী প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা ও বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক সল্পতা দীর্ঘদিনের। এই সমস্যা সমাধান করা জরুরী। শিক্ষা মন্ত্রণালয়সহ এই সংকট নিরসনে কর্তৃপক্ষের পদক্ষেপ নিতে জোর দাবী জানান।
সোনাইমুড়ী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এমরান হোসেন শিক্ষকহীন বিদ্যালয় গুলোতে পাঠদানে সমস্যা হচ্ছে জানিয়ে বলেন,  প্রধান শিক্ষক বিহীন বিদ্যালয় গুলোর তালিকা তৈরি করে দ্রুত ব্যবস্থা গ্রহণ করার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।
error: Content is protected !!