হোম » শিক্ষা » কুবি’তে ঐতিহ্য সংরক্ষণ ও সংস্করণ বিষয়ক কর্মশালা 

কুবি’তে ঐতিহ্য সংরক্ষণ ও সংস্করণ বিষয়ক কর্মশালা 

সজীব আহম্মেদ রিমন, কুবি প্রতিনিধি: ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভেলন্টিয়ার প্রোগ্রামের অনুমোদিত সংস্থা ‘পারসীভ’ এর ‘নগর উপাখ্যান’ বিভাগের আয়োজনে এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগিতায় সারা দিনব্যাপী ‘ঐতিহ্য সংরক্ষণ ও সংস্করণ বিষয়ক’এক কর্মশালার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার, (৩রা অক্টোবর) প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মুতাসিম বিল্লাহ-এর সঞ্চালনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের হল রুমে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

প্রতি বছর বিশ্ব ইতিহাস এবং ঐতিহ্য রক্ষার্থে ইউনেস্কো নানা রকম কর্মসূচি পালন করে থাকে। তার মধ্যে একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভেলন্টিয়ার প্রোগ্রাম। এটি ঐতিহ্য সংরক্ষণ ও সংস্করণ বিষয়ক ক্যাম্পেইন প্রোগ্রাম, যেখানে ইউনেস্কোর তালিকাভুক্ত স্থাপনা বা এলাকায় তাদের প্রথিত নীতিমালা অনুসরণ করে অংশগ্রহণকারী দল নিয়ে বিভিন্ন কর্মকান্ড ও কর্মশালা পরিচালনা করে থাকে। সারা বিশ্বে ইউনেস্কো অনুমোদিত ৩৩টি দেশের মোট ৫৮ টি সংস্থা এই প্রোগ্রামটি পরিচালনা করে থাকে। বাংলাদেশের অনুমোদিত সংস্থা ‘পারসীভ’ এর ‘নগর উপাখ্যান’ বিভাগ।

এই কর্মশালাটির মূল প্রতিপাদ্য বিষয় “ইন্টারপ্রেটেশন অফ দ্যা টেরাকোটা ফ্লাকস অফ দ্যা বুডিস্ট বিহারা এট পাহাড়পুর, বাংলাদেশ”। সারা দিনব্যাপী এই কর্মশালার মধ্যে রয়েছে বাংলাদেশ জাতীয় জাদুঘর পরিদর্শন, টেরাকোটা কর্মশালা, ইউনেস্কোর হেরিটেজের অপেক্ষমান তালিকায় থাকা কুমিল্লার শালবন বিহার এবং বিজয়পুরের মৃৎশিল্প পল্লী পরিদর্শন, নওগাঁর পাহাড়পুর বিহারে অবস্থান করে টেরাকোটা সংরক্ষন পর্যবেক্ষণ, ভবিষ্যৎ কর্মপন্থার প্রতিবেদন ও প্রত্নতাত্ত্বিক এলাকা পরিদর্শন।

‘পারসীভ’ এর ‘নগর উপাখ্যান’ বিভাগের প্রতিষ্ঠাতা ও সিইও ফাতেহা পলিন বলেন, “এটি ইউনেস্কোর সাথে আমাদের একটি কর্মশালা, যার নাম ওয়ার্ল্ড হেরিটেজ ভেলন্টিয়ার প্রোগ্রাম। আমাদের কাজ হেরিটেজ নিয়ে কাজ করার পাশাপাশি ডকুমেন্টেশন ও প্রচার এবং প্রত্নসম্পদ গুলোকে সংরক্ষণ ও সংস্করণে উৎসাহিত করা।”

প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সোহরাব উদ্দীন সৌরভ বলেন, “আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণের দায়িত্ব আমাদের নিজেদেরই। এখানে আমরা পাহাড়পুরের টেরাকোটার রেপ্লিকা প্রদর্শন করার চেষ্টা করেছি। যাতে দর্শনার্থীরা টেরাকোটার বিষয় বস্তু সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।”

এছাড়া উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. এন এম রবিউল আউয়াল চৌধুরী, প্রত্নতত্ত্ব বিভাগ সহকারী অধ্যাপক মোহাম্মদ শহিদুল ইসলাম চৌধরী, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাছান খান, সহকারী অধ্যাপক মুতাসিম বিল্লাহ, সহকারী অধ্যাপক শারমিন রেজোয়ান ও ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভেলন্টিয়ার প্রোগ্রামের ভেলন্টিয়ার সহ প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) প্রত্নতত্ত্ব বিভাগ ও ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ ভলেন্টিয়ার প্রোগ্রামের অনুমোদিত সংস্থা ‘পারসীভ’ এর ‘নগর উপাখ্যান’ বিভাগ কতৃক আয়োজিত দশ দিনব্যাপী কর্মশালার মধ্যে এটি একটি। এই কর্মশালায় সহকারী অধ্যাপক মুতাসিম বিল্লাহ ও সহকারী অধ্যাপক ড. মাহমুদুল হাসান খান যথাক্রমে “বাংলায় বৌদ্ধ এবং ইসলাম” ও “বাংলাদেশের ঐতিহ্য ব্যবস্থাপনা: হুমকি, চ্যালেঞ্জ এবং প্রস্তাব” সম্পর্কে তথ্য প্রদান করেন।

error: Content is protected !!