হোম » শিক্ষা » সরকারি পিসি কলেজে সেশন চার্জ বৃদ্ধির প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

সরকারি পিসি কলেজে সেশন চার্জ বৃদ্ধির প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ রিপোটার,বাগেরহাট: বাগেরহাট সরকারি পিসি কলেজের একাদশ শ্রেনিতে ভর্তির জন্য ২০০ টাকা সেশন চার্জ বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মস‚চী কর্মস‚চী পালন করেছে শিক্ষার্থীরা। শনিবার (১৯ ফেব্রুয়ারী) সকাল ১০টায় পিসি কলেজের প্রশাসনিক ভবনের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন তারা। পরে “বঙ্গবন্ধু ম্যুরাল”এর পাদদেশে অবস্থান নেয় শিক্ষার্থীরা। নির্ধারিত দিনে কলেজে এসে ভর্তি হতে না পেরে বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে দুপুর সাড়ে ১২টায় অতিরিক্ত ২০০ টাকা কর্তন করে ভর্তি কার্যক্রম চলমান রাখার ঘোষনা দেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আসাদুল আলম খান। পরে আন্দোলন প্রত্যাহার করে নেন শিক্ষার্থীরা।

বিক্ষোভরত শিক্ষার্থী ও ছাত্র নেতারা বলেন, শিক্ষার্থীদের না জানিয়ে কলেজ কর্তৃপক্ষ নিরাপত্তা, নৈশ প্রহরী ও কর্মচারী বাবদ নেওয়া ৩৫০ টাকা থেকে ৫০০টাকা এবং পরিবহন বাবদ ১৫০ টাকা থেকে ২০০ টাকা করে নতুন সেশন চার্জ ঘোষনা করে। করোনাকালে যেটা দেয়া অনেক শিক্ষার্থীর পরিবারের জন্য কষ্টদায়ক। অনেক শিক্ষার্থী ও তাদের অভিভাবক এই দুইশ টাকা দিতে অস্বীকৃতিও জানিয়েছেন। এ জন্য আমরা আন্দোলন করেছি। অধ্যক্ষ ও কলেজ প্রশাসন আমাদের যৌক্তিক দাবি মেনে নেওয়ায়, আমরা আন্দোলন প্রত্যাহার করেছি। কলেজের একাদশ শ্রেনীতে ভর্তি হতে আসা শিক্ষার্থী শরীফা আক্তার মুনিয়া বলেন, একটা নিম্ন মধ্যবিত্ত অভিভাবকের জন্য দুইশ টাকা অতিরিক্ত দেওয়া যে কত কষ্টকর এটা শুধু তারাই বোঝে। ভর্তিতে দুইশ টাকা কমায় আমাদের খুব ভাল হয়েছে। এজন্য ছাত্র নেতা ও অধ্যক্ষ স্যারকে আমরা ধন্যবাদ জানাই।
আবির আহমেদ নামের আরেক শিক্ষার্থী বলেন, অতিরিক্ত এই দুই’শ টাকা না নেওয়ার সিদ্ধান্তে আমাদের অনেক উপকার হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু ৯৫০ শিক্ষার্থীর অভিভাবকদের ২০০ টাকা করে বেচেঁ গেল।

বাগেরহাট সরকারি পিসি কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক এই তিন বিভাগে ৯৫০টি আসন রয়েছে। বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য শিক্ষার্থী প্রতি ২৩২০ টাকা, ব্যবসায় শিক্ষা এবং মানবিক বিভাগে ২২০০ টাকা করে নির্ধারণ করা হয়েছিল। এই টাকার মধ্যে নিরাপত্তা, নৈশ প্রহরী ও অত্যাবশ্যকীয় কর্মচারী বাবদ ৫০০ টাকা যা আগে ছিল ৩৫০ টাকা এবং পরিবহন বাবদ ২০০ টাকা যা আগে ১৫০ টাকা। এই দুই খাতের টাকা প‚র্বের পরিমানে নেওয়ার জন্য আন্দোলন করে শিক্ষার্থীরা।

শিকার্থীদের আন্দোলন ও অতিরিক্ত সেসন চার্জের বিষয়ে বাগেরহাট সরকারি প্রফুল্ল চন্দ্র (পি.সি) কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আসাদুল আলম খান বলেন, শিক্ষা মন্ত্রনালয়ের পরিপত্র মোতাবেক ও একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক কলেজের পরিবহন ও অত্যাবশ্যকীয় কর্মচারী খাতে ফি বৃদ্ধির করা যাবে। সে অনুযায়ী এবছর পরিবহন খাতে ৫০ টাকা ও নিরাপত্তা, নৈশ প্রহরী, অত্যবশ্যকীয় কর্মচারী খাতে ১৫০টাকা বৃদ্ধি করা হয়েছিল। এটা একাডেমিক কাউন্সিলের সভার সিদ্ধান্ত অনুযায়ী করা হয়েছিল। যেহেতু শিক্ষার্থীরা এই অতিরিক্ত টাকার বিষয়ে প্রশ্ন তুলেছে, এজন্য আমরা অতিরিক্ত ২শ টাকা নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে। প‚র্বের টাকা অর্থ্যাৎ মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় শিক্ষার্থী প্রতি ২ হাজার টাকা এবং বিজ্ঞান বিভাগে শিক্ষার্থী প্রতি ২১২০ টাকা নেওয়া হবে।

error: Content is protected !!