হোম » শিক্ষা » চীনেও সেরা ছাত্র রাবির রিশাদ

চীনেও সেরা ছাত্র রাবির রিশাদ

রাবি প্রতিনিধিঃ বাংলাদেশ পেরিয়ে সুদূর চীনে গিয়ে গবেষণা পত্রের নিরিখে সেরা ছাত্রের পুরষ্কারে ভূষিত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক এক শিক্ষার্থী।

ওই ছাত্রের নাম রিশাদ। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়াশুনা করে চীনের গভ. স্কলারশিপ (CSC) নিয়ে তিন বছর মেয়াদি স্নাতকোত্তর (মাস্টার্স) কোর্সে জিনান ইউনিভার্সিটিতে যান।

সম্প্রতি বিগত শিক্ষাবর্ষে বৈজ্ঞানিক গবেষণা, একাডেমিক গবেষণাপত্র প্রকাশ ও গবেষণাপত্রের সঙ্গে চীন-বাংলাদেশ বন্ধুত্ব প্রচারে অবদানের ভিত্তিতে চীনের শ্যান্ডং প্রদেশের ওই বিশ্ববিদ্যালয়ে সেরা ছাত্র পুরস্কার( এক্সিলেন্ট স্টুডেন্টস এওয়ার্ড-২০) এ ভূষিত হয়েছেন তিনি।

জানতে চাইলে রিশাদ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়াশুনা শেষ করে উচ্চতর ডিগ্রির জন্য চীনের জিনান ইউনিভার্সিটিতে পড়াশুনার সুযোগ পাই। পরে আমার গবেষণাপত্রে চীন-বাংলাদেশ বন্ধুত্ব বিকাশে সূদূরপ্রসারী ভূমিকা রাখে। তাছাড়া ওই বিশ্ববিদ্যালয়ের সব আন্তর্জাতিক শিক্ষার্থীর মধ্যে বিভিন্ন স্কেলে মূল্যায়ন শেষে সেরা ছাত্র হিসেবে আমি এ পুরস্কারে ভূষিত হয়েছি। এটা শুধু আমার বিজয় নয়, পুরো বাংলাদেশের জয়।

বর্তমানে রিশাদ চুয়াডাঙ্গার ফাস্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে ইইই বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করে শিক্ষা ছুটিতে আছেন। গবেষণার পাশাপাশি তিনি বিভিন্ন গবেষণাধর্মী লেখালেখি ও স্বেচ্ছাসেবী কাজের সঙ্গে যুক্ত আছেন।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!