হোম » শিক্ষা » সার্বজনীন পেনশন প্রজ্ঞাপন প্রত্যাখ্যান বশেমুরবিপ্রবি শিক্ষিক সমিতির

সার্বজনীন পেনশন প্রজ্ঞাপন প্রত্যাখ্যান বশেমুরবিপ্রবি শিক্ষিক সমিতির

আলী হাসান রিয়ন,বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ পেনশনের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানিয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) শিক্ষক সমিতি।

সম্প্রতি শিক্ষক সমিতির সভাপতি মোঃ ফায়েকুজ্জামান মিয়া ও সাধারণ সম্পাদক ড. বশির উদ্দিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত সর্বজনীন পেনশন বিষয়ক প্রজ্ঞাপনকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষক সমিতি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসাবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারদের স্বার্থের পরিপন্থি এবং অধিকার বিবেচনায় সংবিধানের মূল চেতনার সাথে সাংঘর্ষিক বলে মনে করে।

সমিতি আরো মনে করে, এটি কার্যকর করা হলে বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলীদের মধ্যে শিক্ষকতা পেশায় অনীহা এবং ভবিষ্যতে উচ্চশিক্ষা ক্ষেত্রে যোগ্য ও  মেধাবী শিক্ষক তৈরী না হওয়ার সম্ভাবনা সৃষ্টি হবে। বৃহস্পতিবার (২৮ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে আরো বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে যে স্বায়ত্তশাসন প্রদান করেছিলেন, নতুন এই পেনশন ব্যবস্থা তার সঙ্গে সম্পূর্ণভাবে সাংঘর্ষিক।

এতে আরো বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার যে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন, সেই চ্যালেঞ্জ মোকাবেলায় তিনিও গুরুত্ব দিয়ে চলেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতি। কিন্তু এই প্রজ্ঞাপন বাস্তবায়িত হলে উচ্চশিক্ষার পাশাপাশি স্মার্ট বাংলাদেশ বিনির্মানে বাঁধা হয়ে দাঁডাবে।

উচ্চশিক্ষাকে আরো গতিশীল, আধুনিকায়ন ও গবেষণা বান্ধব করার  লক্ষ্যে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের নামে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নতুন এই পেনশন স্কিমকে প্রত্যাখ্যান করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামোর দাবি জানিয়েছে।

error: Content is protected !!