চাকরি স্থায়ীকরণে প্রধানমন্ত্রী বরাবর জবি কর্মচারীদের খোলা চিঠি

পারভেজ হাসান, জবি প্রতিনিধিঃ চাকরী স্থায়ী করণের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর খোলা চিঠি দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দৈনিক হাজিরা ভিত্তিক কর্মচারীবৃন্দ।

বুধবার (৩ ফেব্রুয়ারী) সকাল থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা তাদের ফেসবুকের নিজ নিজ ওয়ালে এ খোলা চিঠি প্রকাশ করতে দেখা গেছে।

খোলা চিঠিটি হুবহু তুরে ধরা হলো- আসসালামু আলাইকুম দেশরত্ন শেখ হাসিনা মমতাময়ী মা হিসাবে আপনি বাংলাদেশ ও পুরো বিশ্বের কাছে পরিচিত। আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (দৈনিক হাজিরা ভিত্তিক) মাস্টার রোলে নিয়োজিত প্রায় তিনশত কর্মচারী খুব কষ্টে জীবনযাপন করছি যারা দৈনিক ৫০০/পাঁচশত টাকা বেতনে চাকরী করছি এর মধ্যে আমরা কেউ কেউ বিগত দশ থেকে বারো বছর ধরে চাকরী করছি। মাসে ১৮ অথবা ২০ দিন হাজিরা হয়ে থাকে যাতে আমাদের বেতন দাঁড়ায় ৯০০০(নয়) হাজার থেকে ১০০০০(দশ) হাজার টাকা। এর মাঝে বছরে দুই ঈদের সময় এবং শীত ও গ্রীষ্ম কালীন সময় আমাদের হাজিরা হয় মাসে ০৮ দিন। তখন আমাদের বেতন গিয়ে দাঁড়ায় ৪০০০(চার) হাজার টাকা। বর্তমান দৈনন্দিন বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের সাথে তুলনা করলে তা অতীব নগণ্য। এই পরিমাণ অর্থ দিয়ে আমরা আমাদের পরিবারের মৌলিক চাহিদা পূরণ করতে অপারগ। মাসের শেষের দিকে অনেকের কাছেই আমাদের হাত পাততে হয়। দীর্ঘদিন ধরে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। বাবা হিসাবে সন্তানের নূন্যতম চাহিদা পূরণ করা আমাদের পক্ষে অসম্ভব হয়ে পড়ে। একজন বাবার কাছে এর থেকে কষ্টের আর কিছু হতে পারে না।
মমতাময়ী মা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের আকুল আবেদন আমাদের চাকুরীটা স্থায়ী করণের পদক্ষেপ নিলে আমরা তিনশত লোক তারসাথে তিনশত পরিবারের প্রায় ১২শ থেকে ১৫শ লোক দুই মুঠো ডালভাত খেয়ে বাচতে পারবে। এ বিষয়ে মমতাময়ী মায়ের দৃষ্টি আকর্ষণ করছি। খোদা হাফেজ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। বাংলাদেশ চিরজীবী হোক। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্মচারীবৃন্দ।

এ বিষয়ে দৈনিক হাজিরা ভিত্তিক কর্মচারী বাবলু শরিফ বলেন, আমরা অনেকদিন যাবত এই বিশ্ববিদ্যালয়ে চাকুরি করছি। আমাদের দেখার কেউ নেই। তাই আমরা মমতাময়ী মা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের আকুল আবেদন করেছি আমাদের চাকুরীটা স্থায়ী করণের পদক্ষেপ নেওয়ার জন্য।