Home » আন্তর্জাতিক

আন্তর্জাতিক

হামলার পর ২৪ ঘণ্টা নির্ঘুম ছিল পেন্টাগন: রুহানি

আওয়াজ অনলাইন : মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার পর মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন ২৪ ঘণ্টা নির্ঘুম অবস্থায় ছিল বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। এখন থেকে আমেরিকাকে হুমকি দেওয়ার অবস্থান থেকে পিছু হটতে বাধ্য করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ৫৯তম সাধারণ সভায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে ইরানের প্রেসিডেন্ট এ কথা বলেন। ... Read More »

ইসলাম ধর্মই হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ধর্ম

আওয়াজ অনলাইন : যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা “পিউ রিসার্চ সেন্টার” এক প্রতিবেদনে বলেছে, আগামী ২০৭০ সালে এর সংখ্যায় বিশ্বের অন্য সব ধর্ম ছাড়িয়ে যাবে ইসলাম।অর্থাত্ ৫৩ বছর পর বিশ্বে সবচেয়ে বেশি থাকবে মুসলমান। (খবর ডয়চে ভেলের)। ২০১০ সালে সারা বিশ্বে মোট ২১৭ কোটি মানুষ খ্রিষ্ট ধর্ম অনুসরণ করতো। তারপরই ছিল ইসলাম ধর্মের অনুসারীরা। তখন বিশ্বে মোট ১৬০ কোটি ইসলাম ধর্মাবলম্বী ছিল। ... Read More »

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলার রায় ২৩ জানুয়ারি

আওয়াজ অনলাইন : জাতিসংঘের সর্বোচ্চ আদালত আন্তর্জাতিক বিচার আদালত আগামী ২৩ জানুয়ারি মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ করা মামলায় জরুরি পদক্ষেপ নেয়ার অনুরোধের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। সোমবার গাম্বিয়ার বিচার বিষয়ক মন্ত্রণালয়ের টুইটারে এক পোস্টে এ তথ্য জানানো হয়। মঙ্গলবার রাতে রয়টার্স এ খবর প্রকাশ করেছে। গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারবিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু গত ১১ নভেম্বর জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ... Read More »

ইউনিসেফ নির্বাহী বোর্ডের প্রেসিডেন্ট বাংলাদেশ

আওয়াজ অনলাইন : জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ইউনিসেফের নির্বাহী বোর্ডের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার জাতিসংঘ সদরদফতরে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে জাতিসংঘে নিযুক্ত মরক্কো ও লিথুয়ানিয়ার স্থায়ী প্রতিনিধি এবং ব্রাজিল ও সুইজারল্যান্ডের উপস্থায়ী প্রতিনিধি। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ফলে এখন থেকে বাংলাদেশ শিশুদের জন্য বিশেষভাবে নিয়োজিত জাতিসংঘ সংস্থা ইউনিসেফের কর্মকাণ্ডে কৌশলগত দিকনির্দেশনা প্রদান ... Read More »

ইরানের হুমকির পর যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিগুলোতে ‘হাই অ্যালার্ট’ জারি

আওয়াজ অনলাইনঃ  মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই রয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি। আছে হাজারো সৈন্য। ইরানের হুমকির পর এই ঘাঁটিগুলোতে ‘হাই অ্যালার্ট’ জারির পাশাপাশি বাড়তি সৈন্য পাঠানোর ঘোষণা দিয়েছে পেন্টাগন। ইরাক:   গ্রিন জোন, বাগদাদের কূটনৈতিক এলাকা, আল আসাদ বিমান ঘাঁটিতে বর্তমানে দেশটির সেনাসদস্য রয়েছে। যার সংখ্যা আনুমানিক ছয় হাজার হতে পারে৷ গত নভেম্বরে আল আসাদ বিমান ঘাঁটিতে সৈন্যদের সঙ্গে দেখা করেছেন ভাইস প্রেসিডেন্ট ... Read More »

ইরানের সামরিক শক্তি

আওয়াজ অনলাইনঃ  সেনাবাহিনী –  ইরানের সেনাবাহিনীতে ৫ লাখেরও বেশি সদস্য। এর মধ্যে রয়েছে ইসলামী রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) দেড় লাখ সদস্য। ইরানে ইসলামী নিয়ম বজায় রাখতে ৪০ বছর আগে আইআরজিসি তৈরি করা হয়। এটি এখন দেশটির প্রধান সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্থা। নিহত জেনারেল সোলাইমানির নেতৃত্বাধীন কুদস ফোর্স আইআরজিসির হয়ে বিদেশে গোপন অভিযান পরিচালনা করতো এবং সরাসরি ইরানের সুপ্রিম লিডারের ... Read More »

ইরান ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় নিজেকে বিশ্বের চতুর্থ শক্তি বলে দাবি করছে

আওয়াজ অনলাইনঃ ইরানিয়ান বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) কলেজের ঊর্ধ্বতন উপদেষ্টা জেনারেল নুরুল্লাহি গত মাসে বলেছিলেন, ইরান প্রতিদিন ২০ হাজার মিসাইল উৎক্ষেপণে সক্ষম। এছাড়া মধ্যপ্রাচ্য জুড়ে ২১টি মার্কিন ঘাঁটি লক্ষ্য করে ইরানি ক্ষেপণাস্ত্র তাক করা আছে। তিনি আরো বলেন, ইরানের সক্ষমতা আসলে আরও অনেক বেশি। যুদ্ধ বেধে গেলে দৈনিক এর চেয়েও বেশি ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম আমরা। সবচেয়ে বড় শত্রুর বিরুদ্ধে সবচেয়ে ... Read More »

যুক্তরাষ্ট্র একটি ক্ষেপণাস্ত্রও ঠেকাতে পারলো না ইরানের!

আওয়াজ অনলাইনঃ  মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট, ইরানের ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্রও ঠেকাতে পারেনি বলে দাবি করেছে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। আইআরজিসির দাবি, তাদের প্রতিটি ক্ষেপণাস্ত্রই মার্কিন ঘাঁটিতে আঘাত হেনেছে। ইরানের শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার বদলা নিতে ইরাকে যুক্তরাষ্ট্রের দুটি সামরিক ঘাঁটি- ইরবিল ও আল-আসাদ বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরান। বুধবার ওই দুটি ঘাঁটিতে প্রায় ২২টি ... Read More »

১২ বছর আগে মারা যাওয়া মানুষের সাথে একই ঘরে করছে সংসার

  সৈয়দ আহসান:  পৃ থিবীর অনেক সংস্কৃতি বা ধর্মেই মৃত্যুকে মনে করা হয় শুধুমাত্র শারীরিক বিনাশ। যা এই জগতের শেষ, আর অন্য আরেক জগতের শুরু। তবে ইন্দোনেশিয়ার একটি অঞ্চলে বিষয়টি একটু আলাদা। সেখানে একজনের মৃত্যু হলেও, তার শেষকৃত্য হতে অনেক সময় লেগে যায়। মৃতদের নিয়ে তাদের দৃষ্টিভঙ্গিও আলাদা ধরণের। সবাই খু্ব হাসিখুশি, আর এরই পাশের কক্ষের বিছানায় একজন শুয়ে আছেন ... Read More »

ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের ১২টি মিসাইল হামলা

আওয়াজ অনলাইন : ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি ‘আইন আল-আসাদের’ ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। খবর পার্সটুডে’র। বুধবার ভোররাতে ইরাকে অবস্থিত দুইটি মার্কিন বিমান ঘাটিতে ১২টির বেশি ব্যালেস্টিক মিসাইল হামলা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর। আইআরজিসি এক বিবৃতিতে বলেছে, লে. জেনারেল কাসেম সোলাইমানির ওপর আগ্রাসী মার্কিন সেনাদের সন্ত্রাসী ও অপরাধমূলক হামলার কঠোর জবাব দিতে আইন ... Read More »

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
Social media & sharing icons powered by UltimatelySocial
error: Content is protected !!