Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home » আন্তর্জাতিক

আন্তর্জাতিক

সোনারগাঁওয়ের বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা লাভ

মোঃ কবির হোসেন, বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেয়েছে চতুর্দশ শতকের মসলিন খ্যাত বাংলার ঐতিহ্যবাহী রাজধানী সোনারগাঁও। আবহমান গ্রাম বাংলার হাজার বছরের লালিত ঐতিহ্য, শিল্প-সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি, আচার-আচরণ ও গ্রাম্য অসংখ্য বিলীয়মান হস্ত কারুশিল্প প্রদর্শনী ও বিক্রির মাধ্যমে জনমনে পরিচয় ঘটানোর জন্য এখানকার কারুশিল্প ফাউন্ডেশনও বিভিন্ন কারুশিল্পীরা অব্যাহতভাবে ভূমিকা রেখে আসছিল। এরই মধ্যে  জামদানি উৎসব আয়োজনের মূল অনুষঙ্গ হিসেবে বিশ্ব কারুশিল্প ... বিস্তারিত... »

সাহিত্যে নোবেল পেলেন পিটার ও অলগা

আওয়াজ অনলাইন : বৃহস্পতিবার নোবেল পুরস্কার ঘোষণার ৪র্থ দিনে এ নাম ঘোষণা করা হয়। এতে ২০১৯ সালে নোবেল জয়ী হিসেবে মনোনয়ন পেয়েছেন অস্ট্রিয়ার লেখক পিটার ল্যান্ড এবং ২০১৮ সালে পোল্যান্ডের লেখিকা অলগা তকারজুক। ২০১৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন মানুষের ভাষাগত দক্ষতা এবং অভিজ্ঞতার বিষয় নিয়ে গবেষণার জন্য পিটার ল্যান্ডকে এ পুরস্কার দেয়া হলো। অন্যদিকে ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কারের ... বিস্তারিত... »

অনুভব কী করেছিলে মা তুমি?

সুজাতা দাস যখন পা দিলে প্রথম মা এই ধরার মাটিতে, কঠিন কী লেগেছিল আলতা রাঙানো পায়ে, অনুভব কী করেছিলে কত দূর্গার রক্ত মিশে আছে এই মাটিতে। যে অসুর বধ করে তুমি মহিষাসুর মর্দিনী, আজ কেন মাগো সেই দূর্গার কোনও অসুর সংহারের ক্ষমতাই আর রাখনি তার কাছে। কেন হারে তিন থেকে সত্তর সব দূর্গা, কেন সংহার করতে না পেরে অভয়ার মতো ... বিস্তারিত... »

সেভেন সিস্টারে বাংলাদেশি পণ্য রপ্তানির হাব ত্রিপুরা হতে পারে

আবু আলী ভৌগোলিক কারণে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের এই সাতটি রাজ্য দেশটির অন্যান্য অঞ্চলের চেয়ে ব্যবসা-বাণিজ্যে পিছিয়ে। দুর্বল অর্থনৈতিক ও যোগাযোগ ব্যবস্থার কারণে এ সাত রাজ্যের মানুষ বাংলাদেশি পণ্যের ওপরই অনেকটা নির্ভরশীল। এ সুযোগ কাজে লাগানো গেলে ভারতের ‘সেভেন সিস্টার্স’ হতে পারে বাংলাদেশি পণ্যের অপার সম্ভাবনার বাজার, এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা। এই সাত রাজ্যে পণ্যের রপ্তানির জন্য সবচেয়ে সহজেই পণ্য সরবরাহ করা ... বিস্তারিত... »

মেহজাবিনের অশ্লীল ভিডিও ফেসবুকে ভাইরাল

আওয়াজ অনলাইন : টেলিভিশন অভিনেত্রী মেহজাবিন চৌধুরী। তার নাম ব্যবহার করে আপত্তিকর একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। মেহজাবিনের দাবি, ভিডিওটি তার নয়। তাকে হেয় করার জন্য এটি ইচ্ছাকৃতভাবে কেউ ছড়িয়েছে। এ বিয়য়ে আইনি পদক্ষেপ নিচ্ছেন এই অভিনেত্রী। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বাংলা-ইংরেজি দুই ভায়ায় মেহজাবিন লিখেছেন, ‘সামাজিক মাধ্যম ফেসবুকে একটা ভিডিও ছড়িয়েছে। এ নিয়ে কিছু অসাধু ... বিস্তারিত... »

ভারতের দ্বিতীয় ক্ষুদ্রতম রাজ্য ত্রিপুরা ভ্রমণ

এম হিরন প্রধান: ভারতের উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত ত্রিপুরা তার শান্ত সরল ও মনোরম পরিবেশের জন্য ভ্রমনের একটি আদর্শ জায়গা হিসাবে বিবেচিত হয়ে থাকে। ত্রিপুরা ভ্রমণকালে ঘূর্ণায়মান সবুজ উপত্যকা, ঘন অরণ্য, সুস্পষ্ট প্রাসাদ এবং প্রাচীন বৌদ্ধস্থল আপনার দৈনন্দিন জীবনের উদ্বেগকে ভুলিয়ে দেবে। ভারতের দ্বিতীয় ক্ষুদ্রতম রাজ্য হল ত্রিপুরা। এই রাজ্যের ইতিহাস মহাভারতের সময় কাল থেকে সূচনা হয়েছে। জনপ্রিয় ধারনা অনুযায়ী বলা ... বিস্তারিত... »

ফোবানা-র ২০১৯-২০২০ মেয়াদে নতুন কার্যনির্বাহী নির্বাচিত কমিটিকে অভিনন্দন

আওয়াজ অনলাইনঃ ফোবানার ২০১৯ সম্মেলনটি নিউইয়র্কের লেবার ডে সাপ্তাহিক ছুটির দিনে নাসাউকলিজিয়ামে অনুষ্ঠিত হয়েছে। বার্ষিক সাধারণ সভায়,  ২০১৯-২০২০ মেয়াদে নতুন কার্যনির্বাহী কমিটি নির্বাচিত হয়েছে। সমস্ত নতুন এক্সিকিউটিভ কে আন্তরিক শুভেচ্ছা অভিনন্দন এবং আমরা আশা করি ২০১৯-২০২০ মেয়াদে নতুন নির্বাচিত কার্যনির্বাহী কমিটি আরো সফলভাবে দায়িত্ব পালন করবেন। ফোবানা ফেডারেশন অব বাংলাদেশী অ্যাসোসিয়েশনস, যা সর্বাধিকভাবে ফোবানা (সি) নামে পরিচিত, এটি উত্তর আমেরিকার ... বিস্তারিত... »

ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় ইন্দো-বাংলা সেতুবন্ধনের সাংস্কৃতিক উত্সব

ত্রিপুরা সংবাদদাতা : ভারত ও বাংলাদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বুদ্ধিজীবীদের যৌথ উদ্যোগে গঠিত সামাজিক সংস্থা ‘ইন্দো-বাংলা সেতুবন্ধন’র উদ্যোগে ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় সম্মেলন ও সাংস্কৃতিক মিলন উত্সব অনুষ্ঠিত হয়েছে। গত ৭ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যায় ত্রিপুরার রাজধানী আগরতলার মুক্তধারা অডিটরিয়ামে ইন্দো-বাংলা সেতুবন্ধনের প্রথম সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা রাজ্য হজ কমিটির চেয়ারম্যান জসিম উদ্দিন, ... বিস্তারিত... »

ধুনটে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

এম.এ রাশেদ (বগুড়া) প্রতিনিধি. সারাদেশে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালনের অংশ হিসেবে বগুড়ার ধুনটেও দিবসটি পালিত হয়েছে। রবিবার দিবসটিকে সামনে রেখে একটি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে।বহু ভাষার সাক্ষরতা উন্নত জীবনের নিশ্চয়তা এ প্রতিপাদ্যকে সামনে রেখে ধুনট উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালী শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ধুনট উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) জিনাত রেহানার সভাপতিত্বে বক্তব্য রাখেন ... বিস্তারিত... »

আসাম রাজ্যে নাগরিক তালিকা থেকে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম বাদ পড়েছে

আওয়াজ অনলাইনঃ  ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যে সংশোধিত নাগরিক তালিকা থেকে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম বাদ পড়েছে। ওই তালিকায় চূড়ান্তভাবে ঠাঁই হয়েছে ৩ কোটি ১১ লাখ লোকের। শনিবার (৩১ আগস্ট) সকাল ১০টায় ওয়েবসাইটে নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। তবে যারা বাদ পড়েছেন তারা আপিল করতে পারবে বলে জানানো হয়েছে।এ নিয়ে গোটা আসাম জুড়ে নেমে এসেছে আশঙ্কা ... বিস্তারিত... »

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
Social media & sharing icons powered by UltimatelySocial
error: Content is protected !!