হোম » প্রধান সংবাদ » রাঙ্গুনিয়ায় ১৫৫টি মন্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি ব্যস্ত মৃৎ শিল্পী ও পূজা উৎযাপন কমিটি

রাঙ্গুনিয়ায় ১৫৫টি মন্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি ব্যস্ত মৃৎ শিল্পী ও পূজা উৎযাপন কমিটি

জাহেদুর রহমান সোহাগ, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধিঃ পূজোর আর প্রায় কয়েক দিন বাকী। শেষ মূহুতের প্রস্তুতি নিয়ে ব্যস্ত মৃৎ শিল্পী ও পূজা উৎযাপন কমিটি। দুর্গাপূজা আনুষ্ঠানিকভাবে বছরে দু’বার হলেও শরৎকালের শারদীয় দুর্গাপূজাই বাঙ্গালী সনাতনধর্মালম্বী হিন্দু সম্প্রদাই দায়ের সবচেয়ে বড় উৎসব। তবে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে এবছর শারদীয় দুর্গা উৎসব পালনে এসেছে পরিবর্তন। তেমন জাঁকজমকপূর্ণভাবে পালন হচ্ছেনা এবারের দুর্গাপূজা।সারা দেশের মতো চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ১৫৫ টি মন্ডপে স্বাস্থ্যবিধি, সামাজিক দুরত্বসহ ২৬টি নির্দেশনা মেনে সনাতন ধর্মাবলম্বীদের পালন করতে হবে এবারের দূর্গা উৎসব।

তাই করোনা ভাইরাসকে উপেক্ষা করে সামাজিক দূরত্ব মেনে বক্তদের বরণ করে নিতে হবে জগৎজননী মাকে। চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ইতোমধ্যে শেষ হয়েছে সবকটি মন্ডপে প্রতিমা তৈরির কাজ। প্রতিমার গায়ে রং তুলির শেষ আঁচড় লাগাতে এখন ব্যস্ত মৃৎশিল্পীরা। সমানতালে চলছে মন্দিরের সাজসজ্জার কাজও। দুই-তিনদিনের মধ্যে রং ও সাজসজ্জার কাজ শেষ হলে মন্দিরে মন্দিরে উচ্চারিত হবে উলুধ্বনি ও পাঠ। আগামি ২২ অক্টোবর দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে আরম্ভ হয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ইতি টানবে (২৬ অক্টোবর) বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে ।

 

চট্টগ্রাম উত্তরজেলা পূজা উদযাপন পরিষদের সহ সভাপতি নির্মল কান্তি দাশ জানান, এবছর রাঙ্গুনিয়া উপজেলার ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ২টি ঘট পূজাসহ ১৫৫টি মন্ডপে স্বাস্থ্যবিধি মেনে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভির্জের মধ্যদিয়ে উদযাপিত হবে শারদীয় দুর্গোৎসব। সার্বিক প্রস্তুতির কাজ শেষের দিক। সরকারের দেয়া স্বাস্থ্যবিধি মেনে যাতে পূজা উদযাপন করা যায়, চলছে তারও প্রস্তুতি। উপজেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, চলতি বছর কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদ থেকে ২৬টি নির্দেশনা দেয়া হয়েছে।

 

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে পূজা মন্ডপে অতিরিক্ত আলোকসজ্জার আয়োজন না করা, মাইক না বাজানো, মন্ডপে আগত দর্শনার্থীদের জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা, দর্শনার্থী ও ভক্তদের মাস্ক বাধ্যতামূলক করা, আরতি প্রতিযোগিতার আয়োজন না করা, সন্ধ্যার পর পূজামন্ডপে দর্শনার্থী আগমন নিরুৎসাহিত করা, প্রতিমা বিসর্জনের সময় শোভাযাত্রা পরিহার অন্যতম। শান্তিপূর্ণভাবে পূজা সম্পন্ন করতে মন্ডপগুলোতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান জানান, চলতি বছর করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গা পূজা উদযাপনের নির্দেশনা দেয়া হয়েছে।

 

বাজানো যাবে না মাইক। করা যাবে না অতিরিক্ত আলোকসজ্জা। এসব নির্দেশনা যেন পরিপালন করা হয় সে জন্য প্রশাসন তদারকি করবে। রাঙ্গুনিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ সাইফুল ইসলাম বলেন, ‘আসন্ন দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখতে প্রতিটি মন্ডপে পুলিশ ও আনসার-ভিডিপি সদস্যরা নিয়োজিত থাকবে। এছাড়া আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা ভ্রাম্যমাণভাবে টহলও দিবে।’

error: Content is protected !!