হোম » খেলা » সিলেট টেস্টে অবিস্মরণীয় জয় বাংলাদেশের

সিলেট টেস্টে অবিস্মরণীয় জয় বাংলাদেশের

আওয়াজ অনলাইন : দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ইতিহাসগড়া জয় পেয়েছে বাংলাদেশ। টেস্ট ইতিহাসে ১৯তম আর কিউইদের বিপক্ষে ঘরের মাঠে এটিই প্রথম জয় টাইগারদের। দেড়শ রানের বিশাল জয়ে ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা তাইজুল ইসলাম।

শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ৩ উইকেট। নাইম আর তাইজুল এই তিনটি উইকেট তুলে নিয়ে জয় নিশ্চিত করে।

টেস্টে বাংলাদেশের একাধিক জয় ছিল কেবল দুটি দেশ- জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেই তালিকায় এবার যুক্ত হলো নিউজিল‍্যান্ডের নাম। দেড়শ’ রানে হারাল সফরকারিদের।

তাইজুল ইসলামের লেগ স্টাম্পের ওপর করা ডেলিভারি ইশ সোধির ব্যাটের কানায় লিগে বল চলে যায় সিলি পয়েন্টে। সেখানে সহজ ক্যাচ নিলেন জাকির হাসান। আর বাংলাদেশ পেল মনে রাখার মতো এক জয়।

শেষ দিন সকালে জয় থেকে ৩ উইকেট দূরে থেকে খেলতে নামে বাংলাদেশ। ড্যারিল মিচেলকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙেন নাঈম হাসান।

এরপর টিম সাউদির পাল্টা আক্রমণ থামিয়ে ৫ উইকেট পূর্ণ করেন তাইজুল ইসলাম। শর্ট মিড উইকেটে জাকির হাসানের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন স্রেফ ২৪ বলে ৩৪ রান করা নিউজিল্যান্ড অধিনায়ক।

শুক্রবার বাংলাদেশের দেওয়া ৩৩২ রানের টার্গেটে সেই লক্ষ্য ব্যাট করতে নেমে শুরতেই চাপে পড়ে কিউইরা। তাইজুল ইসলামের ঘূর্ণিতে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে চাপ সামাল দিতে ব্যর্থ হয় নিউজিল্যান্ড। ৭ উইকেট হারিয়ে ১১৩ রান সংগ্রহ করে চতুর্থ দিন শেষ করেছিল সফরকারীরা।

নিউজিল্যান্ডের লড়াইয়ের শেষ আশা হয়ে ছিল ৪৪ রানে অপরাজিত ড্যারিল মিচেল। আজ শনিবার সকালে মিচেল তার টেস্ট ক্যারিয়ারের ৯ম ফিফটি তুলে নেয়। ১২০ বলে ৫৮ রান করে নাঈম হাসানের বলে সুইপ করতে গিয়ে তাইজুলের হাতে ধরা পরেন তিনি।

৭৫ রান দিয়ে ৬ উইকেট নেন তাইজুল। দুই ইনিংস মিলে তার শিকার ১০ উইকেট। এ নিয়ে দ্বিতীয়বার ম্যাচে ১০ উইকেট নিলেন তিনি। ম্যাচে দুইবার ১০ উইকেট নেওয়া তৃতীয় বাংলাদেশি বোলার তাইজুল। আগের দুজন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ।

তাইজুল ছাড়াও নাঈম হাসান ২টি, মেহেদি মিরাজ ও শরিফুল একটি করে শিকার ধরেন।

ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছে তাইজুল ইসলাম।

error: Content is protected !!