হোম » খেলা » সেমির আশা বাঁচিয়ে রাখতে ভারতের মুখোমুখি শ্রীলঙ্কা

সেমির আশা বাঁচিয়ে রাখতে ভারতের মুখোমুখি শ্রীলঙ্কা

আওয়াজ অনলাইন : বিশ্বকাপে আজ ভারত-শ্রীলঙ্কা ম্যাচ। উড়ন্ত ফর্মে থাকা স্বাগতিকদের বিপক্ষে যদি হেরে যায় তাহলে সেমির আশা অনেকটাই নিভে যাবে লঙ্কানদের। কাজটা কঠিন হলেও জয়ের চ্যালেঞ্জ নিয়েই মাঠে নামছে ৯৬র’ চ্যাম্পিয়নরা। এদিকে ঘরের মাঠে অপরাজিত থাকার লক্ষ্য ভারতের। 

মুম্বায়ের উয়াংখেরা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার দুপুর ২টায়।

ঘরের মাঠে বিশ্বকাপ জয়ে এখন পর্যন্ত শতভাগ সফল ভারত। সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে গেছে রোহিত বাহিনীর।
এবার তাদের প্রতিপক্ষ ধুকতে থাকা শ্রীলঙ্কা। তবে লঙ্কাদের বিপক্ষে জয়ের ধারা অব্যাহত রাখতে সর্বোচ্চটা দিয়েই লড়াই করার প্রত্যয় ভারতের।

এই বিশ্বকাপে ওপেনিংয়ে এখন পর্যন্ত অন্যতম সফল দল ভারত। মিডল অর্ডারও রয়েছে সময়ের সেরা ফর্মে। পেইস ডিপার্টমেন্টের সাথে স্পিনের রসায়নটাও দুর্দান্ত। মোহাম্মদ সামিকে দলে ভিড়িয়ে আরও উজ্জিবিত হয়েছে বোলিং লাইন।
শ্রীলঙ্কার বিপক্ষে এগিয়ে থাকলেও ছন্দে থাকা দলটি নিয়ে কোনো পরীক্ষা-নীরিক্ষা যেতে চায় না ভারতীয় কোচ রাহুল দ্রাবির।

এই ম্যাচেও দলের সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে পাচ্ছে না ভারত। বাংলাদেশের বিপক্ষে গোড়ালির ইনজুরিতে পড়েছিলেন তিনি।

এদিকে, ইনজুরি বিধ্বস্ত দল নিয়ে বিশ্বকাপে এসে প্রথম থেকেই ব্যকফুটে লঙ্কানরা। এরই মধ্যেম তিনটি বদলও আনতে বাধ্য হয়েছে লঙ্কান ম্যানেজমেন্ট। ছয় ম্যাচে মাত্র দুই জয়ে বাদ পড়ার শঙ্কায় ৯৬র’ চ্যাম্পিয়নরা।

ব্যাটিং লাইন ও বোলিং, কোনো বিভাগেই স্বস্তিতে নেই লঙ্কানরা। জয়ে ফিরতে একাধিক পরিবর্তন নিয়েই মাঠে নামবে ক্রিস সিলভারউডের দল।

এখন পর্যন্ত ওয়ানডেতে ১৬৭ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও শ্রীলঙ্কা। জয়ের পাল্লা ভারী ভারতেরই। ৯৮ ম্যাচে জিতেছে ভারত। শ্রীলংকার জয় ৫৭টিতে। ১টি ম্যাচ টাই ও ১১টি পরিত্যক্ত হয়েছে।

তবে বিশ্বকাপ মঞ্চে সমান অবস্থায় আছে ভারত ও শ্রীলংকা। ৯ বারের লড়াইয়ে সমান ৪বার করে জিতেছে দু’দল। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত এশিয়া কাপে শেষবারের মত ওয়ানডেতে মুখোমুখি হয়েছিলো ভারত- শ্রীলঙ্কা। ফাইনালের সেই ম্যাচে শ্রীলংকাকে উড়িয়ে দিয়ে ১০ উইকেটের জয় পেয়েছিল ভারত। শিরোপা নির্ধারণী ম্যাচে প্রথমে ব্যাট করে মাত্র ৫০ রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা।

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি ও মোহাম্মদ সিরাজ।

শ্রীলঙ্কা দল
কুশল মেন্ডিস (অধিনায়ক), কুশল পেরেরা, পাথুম নিশাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, মহেশ থিকশানা, দুনিথ ওয়েলালাগে, দুশান হেমন্ত, চামিকা করুনারত্নে, দুসমন্থ চামিরা, দিলশান মাদুশঙ্কা, কাসুন রাজিথা, অ্যাঞ্জেলো ম্যাথুজ।

error: Content is protected !!