হোম » খেলা » বিশ্বকাপ: রাতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি শ্রীলঙ্কা

বিশ্বকাপ: রাতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে রাতে মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। জয় দিয়ে বিশ্বকাপ শুরু করার লক্ষ্য দু’দলেরই।

নিউইয়র্কে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। ডি গ্রুপের এটিই প্রথম ম্যাচ।

সংক্ষিপ্ত ভার্সনে চলতি বছর তিনটি দ্বিপাক্ষীক সিরিজ খেলেছে ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। জিম্বাবুয়ে, আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে তিন সিরিজই ২-১ ব্যবধানে জিতেছে লঙ্কানরা। তাই দারুন ছন্দে থেকেই বিশ্বকাপ মিশন শুরু করবে শ্রীলঙ্কা।

কিন্তু বিশ্বকাপের আগে  দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচের মধ্যে ১টি করে জয় ও হারের স্বাদ পায় লঙ্কানরা। নেদারল্যান্ডসের কাছে ২০ রানে হারলেও আয়ারল্যান্ডের বিপক্ষে ৪১ রানে জিতেছে তারা।

তবে প্রস্তুতির ম্যাচের ফলাফলকে খুব বেশি আমলে নিতে চান না শ্রীলঙ্কার অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভা। তিনি বলেন, ‘প্রস্তুতি ম্যাচে আমরা দল নিয়ে অনেক পরীক্ষা-নিরিক্ষা করেছি। এজন্য প্রস্তুতি ম্যাচের ফলাফল আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়।’

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে সতর্ক শ্রীলঙ্কা। প্রোটিয়াদের বিপক্ষে জিততে হলে তিন বিভাগেই ভালো খেলতে চান হাসারাঙ্গা ডি সিলভা। তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকা শক্তিশালী দল। তাদের ব্যাটিং লাইন-আপ অনেক বেশি ভারসাম্যপূর্ণ। গত আসর ও সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে আমরা দেখেছি। এজন্য দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন-আপ নিয়ে আমাদের বাড়তি পরিকল্পনা রয়েছে। পাশাপাশি দক্ষিণ আফ্রিকার বোলারদের সামলাতেও আমাদের ব্যাটাররা প্রস্তুত। ম্যাচ জিতে হলে তিন বিভাগেই ভালো খেলা জরুরি।’

বিশ্বকাপে শ্রীলঙ্কা দলে আছেন সাবেক দুই অধিনায়ক অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দাসুন শানাকার। সাথে আছেন টেস্ট দলের অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভাও। টপ অর্ডারে থাকছেন কুশল মেন্ডিস, পাথুম নিশাঙ্কা, কামিন্দু মেন্ডিস, ধনাঞ্জয়া ও সাদিরা সামারাবিক্রমার মতো তারকারা। পেস আক্রমণে থাকছেন মাথিশা পাতিরানা, দিলশান মাদুশঙ্কা, দুষ্মন্ত চামিরা ও নুয়ান থুশারা। হাসারাঙ্গার সাথে স্পিনে রাখা হয়েছে তরুণ দুনিথ ওয়েলালাগেকে।

এ বছর টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার পারফরমেন্স শতভাগ ভালো হলেও দক্ষিণ আফ্রিকার জন্য পুরোপুরি উল্টো। এ বছর মাত্র একটি সিরিজ খেলেছে প্রোটিয়ারা। সেটিও বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগে। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দ্বিতীয় সারির দল নিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নেমে হোয়াইটওয়াশ হয় দক্ষিণ আফ্রিকা।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নক আউট পর্ব নিয়ে ব্যস্ত থাকার কারণে বিশ্বকাপ দলের থাকা মূল খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তারপরও গত দেড় বছর ধরে টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের পারফরমেন্স খুবই নগন্য। ২০২২ সালের আগস্টে সর্বশেষ কোনো টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল প্রোটিয়ারা। এরপর পাঁচ সিরিজের চারটিতে হার ও ১টি ড্র করে তারা।

বিশ্বকাপের মত মঞ্চে অতীতের পারফরমেন্স প্রভাব ফেলবে না বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক আইডেন মার্করাম। আইপিএলে খেলার সুবিধা বিশ্ব মঞ্চে কাজে লাগাবে বলে জানান তিনি, ‘গত দেড় বছর আমরা টি-টোয়েন্টিতে ফরম্যাটে ভালো করতে পারিনি। তবে ওসব পারফরমেন্স আমাদের জন্য কোন সমস্যা নয়। আমরা বিশ্বকাপের জন্য মানসিকভাবে প্রস্তুত আছি। আইপিএলে খেলার কারণে দলের খেলোয়াড়রা বেশি উপকৃত হয়েছে। আইপিএলের অভিজ্ঞতা বিশ্বকাপে ভালো কাজে লাগবে।’

২০২২ সালে সর্বশেষ বিশ্বকাপে দারুন শুরুর পরও সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ১৩ রানে হেরে সেমিফাইনালে উঠার সহজ সুযোগ হাতছাড়া করে দক্ষিণ আফ্রিকা। ফলে নিজেদের নামের পাশ থেকে ‘চোকার্স’ শব্দটি মুছতে পারেনি প্রোটিয়ারা। এবার বিশ্বকাপের শিরোপা জয়ের স্বপ্ন দেখছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক মার্করাম।

তিনি বলেন, ‘আমরা ভালো শুরু করে পথ হারিয়ে ফেলি। গতবার আমাদের দারুন সুযোগ ছিলো সেমিতে খেলার। এবার আর ভুল পথে হাটতে চাই না। নিজেদের নামের পাশ থেকে চোকার্স শব্দটি মুছে ফেলতে চাই।’

বিশ্বকাপের জন্য শক্তিশালী ব্যাটিং লাইনআপই সাজিয়েছে দক্ষিণ আফ্রিকা। ওপেনিংয়ে ডি কক-রায়ান রিকেলটন ছাড়াও আছেন অধিনায়ক আইডেন মার্করাম, হেনরিচ ক্লাসেন, ডেভিড মিলার ও ট্রিস্টান স্টাবস। দলের স্পিন বিভাগ সামলাবেন কেশব মহারাজ, বিয়র্ন ফরচুইন ও তাবরাইজ শামসি। দলে একমাত্র অলরাউন্ডার হিসেবে আছেন মার্কো জানসেন। পেস আক্রমণে আছেন কাগিসো রাবাদা, জেরাল্ডে কোয়েৎজি, পেসার অটনিল বার্টম্যান ও এনরিচ নর্টি।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৭ বার মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে প্রোটিয়াদের জয় ১১টিতে এবং লঙ্কানদের জয় ৫টিতে। ১টি ম্যাচ টাই হয়। টাই হওয়া ম্যাচে সুপার ওভারে জয় পায় প্রোটিয়ারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে চারবার দেখা হয়েছে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার। এখানেও জয়ের পাল্লা ভারী প্রোটিয়াদের। ৩টিতে জয় পায় দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার জয় একটিতে। ২০১২, ২০১৬ ও ২০২১ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়েছিল প্রোটিয়ারা। ২০১৪ সালে বিশ্বকাপের মঞ্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম জয়ের দেখা পায় শ্রীলঙ্কা।

দক্ষিণ আফ্রিকার দল
আইডেন মার্করাম (অধিনায়ক), অটনিল বার্টম্যান, জেরাল্ড কোয়েৎজি, কুইন্টন ডি কক, বিয়র্ন ফরচুইন, রেজা হেনড্রিক্স, মার্কো জানসেন, হেনরিচ ক্লাসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, এনরিচ নর্টি, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস।

শ্রীলঙ্কা দল
হাসারাঙ্গা ডি সিলভা (অধিনায়ক), চারিথ আসালাঙ্কা (সহ-অধিনায়ক), কুসাল মেন্ডিস, পাথুম নিশাঙ্কা, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দাসুন শানাকা, ধনাঞ্জয়া ডি সিলভা, মহেশ থিকশানা, দুনিথ ওয়েলালাগে, দুশমন্থ চামিরা, মাথিশা পাথিরানা, নুয়ান থুশারা, দিলশান মাদুশঙ্কা।

-আওয়াজ অনলাইন-

Loading

error: Content is protected !!