হোম » ধর্ম » পোরশায় পলাশবাবাড়ী চাচাই বাড়ি ফাজিল মাদ্রাসা কামিল অনুমতি পেল

পোরশায় পলাশবাবাড়ী চাচাই বাড়ি ফাজিল মাদ্রাসা কামিল অনুমতি পেল

ইসমাইল হোসেন পোরশা, (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁ পোরশা উপজেলার গাঙ্গুরিয়া ইউনিয়ন পলাশবাড়ী চাচাই বাড়ি ফাজিল মাদ্রাসা দীর্ঘ প্রচেষ্টার পরে কামিল পাঠদান অনুমতি পেলেন। উচ্চ শিক্ষা অর্জনের আরো একটি দ্বার উন্মুক্ত হলো। ফাজিল পাশ শিক্ষার্থীরা উচ্চ তর ডিগ্রি অর্জন করার সুযোগ পাবে। অত্র মাদ্রাসার অধ্যক্ষ আজিজুল ইসলামের প্রচেষ্টায় সংশ্লিষ্ট পরিদর্শক দ্বারা দুইবার পরিদর্শন করান মাদ্রাসাটি। শর্তসাপেক্ষে ফাজিল মাদ্রাসাটিকে কামিল হাদীস বিভাগ ৪ বছরের জন্য প্রাথমিক পাঠদানের অনুমতি দেন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়।

কামিল শ্রেণীতে প্রাথমিক পাঠদান অনুমতির বিষয়ে পলাশবাড়ী চাচাই বাড়ি ফাজিল মাদ্রাসা, ডাকঘরঃ গাঙ্গুরিয়া, উপজেলাঃ পোরশা, জেলাঃ নওগাঁ অধ্যক্ষের আবেদনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি পরিদর্শন কমিটির দাখিলকৃত প্রতিবেদনের সুপারিশের আলোকে মাননীয় ভাইস চ্যান্চলারের অনুমোদনক্রমে ;১। ২০২২- ২০২৩ শিক্ষাবর্ষ থেকে কামিল (স্নাতকোত্তর) হাদিস বিভাগের কার্যক্রম শুরু হবে।

২।কামিল হাদিস বিভাগে পাঠদানের জন্য প্রয়োজনীয় সংখ্যক শ্রেণীকক্ষের ব্যবস্থা করতে হবে। ৩। উক্ত বিভাগে পাঠদানের জন্য প্রয়োজনীয় সংখ্যক অভিজ্ঞ মহাদ্দিস নিয়োগ পূর্বক বিশ্ববিদ্যালয়ে অবহিত করতে হবে। ৪। কামিল (স্নাতকোত্তর) হাদিস বিভাগের জন্য কমপক্ষে ৫০ সেট মূল কিতাব ক্রয় করতে হবে লাইব্রেরীতে রেফারেন্স ও জার্নাল বই বাড়াতে হবে। ৫। মাদ্রাসার গেইটে আরবি ও বাংলায়মাদ্রাসার নাম এবং “ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত” কথাটি লিখতে হবে। ৬। মাদ্রাসার গাবতলী কাজের জন্য গঠিত কমিটি সমূহ গভর্নিং বডি কর্তৃক রেজুলেশনকৃত হতে হবে।

৭।”হৃদয়ে বঙ্গবন্ধু” ও লাইব্রেরী ব্যবহারে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে হবে । ৮। প্রাথমিক পাঠদান অনুমতির মেয়াদ উত্তীর্ণ হওয়ার কমপক্ষে আট মাস পূর্বে অধিভুক্তির জন্য আবেদন করতে হবে।উল্লেখিত শর্তসাপেক্ষে ড: জাবেদ আহমেদ সহকারী পরিদশর্ক স্বাক্ষরিত ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের মাদ্রাসা পরিদর্শন দপ্তর অফিস আদেশ থেকে এসব তথ্য জানা যায়।

এ মাদ্রাসাটি কামিল উন্নীত হওয়ায় এ উপজেলার আলিয়া মাদ্রাসার ফাজিল পাস শিক্ষার্থীদের জন্য উক্ত ক্লাসটি পাশ করা সহজতর হয়ে উঠল বলে মাদ্রাসার শিক্ষার্থীরা জানান।

error: Content is protected !!