হোম » ধর্ম » কোরআন-হাদীসের আলো জ্বালিয়ে চকরিয়ার দারুল ফোরকান উম্মেহানী(রা) মাদ্রাসা সফলতার ২৫ বছরে

কোরআন-হাদীসের আলো জ্বালিয়ে চকরিয়ার দারুল ফোরকান উম্মেহানী(রা) মাদ্রাসা সফলতার ২৫ বছরে

এইচ এম রুহুল কাদের, চকরিয়া : পর্যটন নগরী কক্সবাজারের প্রবেশদ্বার চকরিয়া উপজেলার ডুলহাজারা ডাকবাংলা পাড়ায় ১৯৯৮সালে প্রতিষ্ঠিত হয় দারুল ফোরকান উম্মেহানী (রা) মাদ্রাসা ।
কাওমী ধারার এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠালগ্ন থেকে কোরআন-হাদীস ফিকাহ শাস্ত্রের শিক্ষা দান,বাংলা ও ইংরেজিসহ সমসাময়িক বিষয়ের উপর গুরুত্বসহকারে ও সুনামের সহিত পাঠদান করে আসছে। হিফজ বিভাগ থেকে প্রতিবছর কোরআনের হিফজ সমাপ্ত করে ৮-১০জন হাফেজ বাহির হয় ।
মাদ্রাসার পরিচালক আলহাজ্ব মাওলানা নুরুল মোস্তফা বলেন, aবর্তমানে নূরানী বিভাগ, হিফজ বিভাগ, ও কিভাব বিভাগে ১৭জন শিক্ষক ও সাড়ে ৩শতাধিক শিক্ষার্থী পাঠদান করছে ।  অধিকাংশ শিক্ষার্থী বিনামূল্যে,আবার কেউ অর্ধেক খরচ বহন করে শিক্ষা নিচ্ছে । তাই প্রতিমাসে ৩বেলা খাবার,শিক্ষকদের বেতন,বিদ্যুৎ বিল ও মেহমানদারিসহ যাবতীয় কাজে মাদ্রাসার ৩লক্ষাধিক টাকা খরচ হয়।
তিনি আরো বলেন,বর্তমানে ৩টি শিক্ষা ভবনের মধ্যে ২টি জরাজীর্ণ হয়ে প্রায় অকেজো। হিফজ বিভাগের জন্য ইতিমধ্যে নতুন ভবন নির্মাণ কাজ চলছে, তাছাড়া কিতাব বিভাগের একটি ভবন মেরামতের কাজ চলমান, এই দুটি ভবনের কাজ সম্পন্ন করতে অন্তত আরো ২০ লাখ টাকা প্রয়োজন হবে ।
মাদ্রাসার বিরুদ্ধে ষড়যন্ত্র ও অপপ্রচারের ব্যাপারে পরিচালক আলহাজ্ব মাওলানা নুরুল মোস্তফা বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে এই পর্যন্ত অনেকবার অপপ্রচার ও ষড়যন্ত্র হয়েছে, কিন্তু মাদ্রাসার উন্নতি হয়েছে, সফলতার চুড়ায় পোঁছে গেছে মাদ্রাসা, বিন্দু মাত্র ক্ষতি হয়নি আমাদের, যারা ষড়যন্ত্রে লিপ্ত তাদের জন্য মন উজাড় করে দোয়া করবো। যাতে করে আল্লাহ হেদায়েত দান করে, এবং দ্বীনের সঠিক বুঝদান করেন।
error: Content is protected !!