হোম » রাজনীতি »   সোনাইমুড়ীতে গ্রেপ্তার আতঙ্কে ঘর ছাড়া বিএনপি

  সোনাইমুড়ীতে গ্রেপ্তার আতঙ্কে ঘর ছাড়া বিএনপি

মোহাম্মদ হানিফ, নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর উপজেলায়  সোনাইমুড়ীতে পুলিশের গ্রেপ্তার আতঙ্কে ঘর ছেড়েছেন বিএনপি নেতারা। গ্রেপ্তার এড়াতে গা-ঢাকা দিয়েছেন অধিকাংশ বিএনপি কর্মীরা। গত ২৮ তারিখের পর থেকে নানা মামলায় সোনাইমুড়ী থানা পুলিশ বিএনপির ৪০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।
উপজেলা বিএনপি’র সদস্য সচিব মোহাম্মদ দীদার হোসেন  সূত্রে জানা যায়,
বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের হাজারো নেতাকর্মী ঘর-বাড়ি ছাড়া। গত ২৮ অক্টোবর ঢাকার মহাসমাবেশ থেকে ফিরে মামলা থেকে বাঁচতে কেউ বাড়ি-ঘরে থাকছেন না। আর কোনো নেতাকর্মীকেও দেখা যাচ্ছে না চলমান অবরোধ কর্মসূচিতে।গত ২৮ অক্টোবর ঢাকার মহাসমাবেশে যোগ দিতে উপজেলা বিএনপি, পৌর বিএনপি, ইউনিয়ন বিএনপি ও বিভিন্ন ওয়ার্ড বিএনপির নেতাকর্মীসহ ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দল, ওলামা দল, জিয়া পরিষদ, কৃষক দল, তাঁতী দল ও মহিলা দলের কয়েক হাজার নেতাকর্মীরা ঢাকায় যান। ওই মহাসমাবেশে আইনশৃঙ্খলা বাহিনী ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে পুলিশ ও বিএনপি কর্মী নিহত ও আহত হওয়ার জেরে মহাসমাবেশটি পণ্ড হয়ে যায়। এরপর নেতাকর্মীরা এলাকায় আসলেও গ্রেফতারের ভয়ে আত্মগোপনে রয়েছেন। অনেকে আবার ঢাকায় ও বিভিন্ন এলাকায় আত্মীয়স্বজনের কাছে আশ্রয় নিয়েছেন।
পুলিশের প্রেস রিলিজ সূত্রে জানা যায়, সোনাইমুড়ী থানা পুলিশ ২৮ তারিখ রাতে বিশেষ অভিযান পরিচালনা করে। বিএনপি-জামায়াতের নাশকতাকারী ২১ সদস্যকে তারা গ্রেফতার করে। তাদের মধ্যে ১৬ জন ছিলেন বিএনপি ও ৫ জন জামায়াতের সদস্য। এসময় তাদের হেফাজত থেকে পাঁচ টি সবুজ রংয়ের সেভেন আপের এর কাঁচের বোতল ও দুই টি সবুজ রংয়ের মাউন্টেন ডিউর কাঁচের বোতল, এগারটি বাঁশের লাঠি, একটি প্লাষ্টিকের বস্তায় রক্ষিত বিভিন্ন আকারের ২৬ টি ইটের টুকরা এবং একটি কালো রংয়ের পলিথিনে রক্ষিত কিছু ভাঙ্গা কাঁচের টুকরা উদ্ধার করে পুলিশ। নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আনোয়ারুল হক কামাল (৬৫)ও সোনাইমুড়ী উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি রুবেলকেও গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। বুধবার (৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে জেলার শহর মাইজদীর কোর্ট এলাকা থেকে তাদের গ্রেপ্তার করে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)।
এবিষয়ে নোয়াখালী জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুর রহমান অভিযোগ করে বলেন, পুলিশ রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য গণগ্রেপ্তার চালাচ্ছে। এই ধারাবাহিকতায় সোনাইমুড়ী উপজেলা বিএনপির সভাপতি কামালকে গ্রেপ্তার করেছে। একই সময়ে সোনাইমুড়ী উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি রুবেলকেও গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। তিনি এসব গ্রেপ্তারের তীব্র নিন্দাও প্রতিবাদ জানিয়ে তাদের মুক্তি দাবি করেন।
সোনাইমুড়ী পৌর বিএনপির সভাপতি ও সাবেক মেয়র মোতাহের হোসেন মানিক বলেন, দেশে আইনের শাসন আছে বলে তিনি মনে করেননা। উপজেলা বিএনপির সভাপতি আনোয়ারুল হক কামাল ও উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি রুবেল বিএনপির যুগ্ন মহাসচিব ব্যারিষ্টার মাহাবুদ্দিন খোকন এর ওপর হামলার ঘটনায় দায়েরকৃত ২৫৩৮/১৮ মামলার হাজিরা দিতে আদালতে গেলে কোট প্রাঙ্গণ থেকে ডিবি পুলিশ তাদের আটক করে। এই ধরনের ন্যাক্যার জনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।
error: Content is protected !!