হোম » রাজনীতি » বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মূল্যায়ন হয়নি: শমসের মবিন চৌধুরী

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মূল্যায়ন হয়নি: শমসের মবিন চৌধুরী

আওয়াজ অনলাইনঃ ঢাকা: বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে স্বাধীনতা যুদ্ধের ঘোষণা বলে উল্লেখ করেছেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী বীরবিক্রম। তিনি বলেন, বঙ্গবন্ধুর এই ভাষণের মাধ্যমে এক মুহূর্তে দেশে স্বাধীনতা যুদ্ধ শুরু হয়েছিল। কিন্তু দুঃখের বিষয়, আমরা বঙ্গবন্ধুর এই ঐতিহাসিক ভাষণকে সঠিকভাবে এখনো মূল্যায়ন করতে পারিনি।

জাতীয় শোক দিবস উপলক্ষে রোববার (১৫ আগস্ট) সন্ধ্যা ৭টায় বিকল্পধারা বাংলাদেশ আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের সভাপতিত্বে সভা সঞ্চালনা করেন দলের যুগ্ম মহাসচিব এনায়েত কবীর।

শমসের মবিন চৌধুরী আরও বলেন, একমাত্র বঙ্গবন্ধুর দিকনির্দেশনা অনুযায়ী আমরা স্বাধীনতা যুদ্ধ করেছি। এই যুদ্ধ ছিল স্বৈরাচারের বিরুদ্ধে সাহসিকতার আপসহীন রাজনীতির যুদ্ধ। ১৯৭১ সালের ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণের পর আমরা স্বাধীনতাযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে এক মুহূর্ত দেরি করিনি। কিন্তু দুঃখের বিষয়, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের সঠিক তাৎপর্য আমরা মূল্যায়ন করতে পারিনি। ৭ মার্চের ভাষণে ছিল পাকিস্তানের ২৩ বছরের বৈরী রাজনীতি ও বঞ্চনার ইতিহাস।

তিনি বলেন, বঙ্গবন্ধু চাইলে আইয়ুব খান তাকে পূর্ব পাকিস্তানের গভর্নর করতেও রাজি হতেন। কিন্তু বঙ্গবন্ধু আপস করেননি। বঙ্গবন্ধু তৎকালীন ইয়াহিয়া খানের সামরিক সরকারকে আলটিমেটাম দিয়েছিলেন এই ভাষণে। তিনি বলেছিলেন, গণহত্যার তদন্ত ও সামরিক আইন প্রত্যাহার করে সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নিতে হবে। জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে।

শমসের মবিন চৌধুরী আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের একটি গণতান্ত্রিক এবং অসাম্প্রদায়িক সমাজ গঠনের ব্যর্থতার দায়দায়িত্ব আমাদের সবাইকে নিতে হবে। মুক্তিযুদ্ধের মূল্যবোধকে অবশ্যই ধরে রাখতে হবে। এতে কৃষক, শ্রমিক, ব্যবসায়ী, শিক্ষক, চাকরিজীবী সবারই দায়িত্ব রয়েছে। বিভাজন নয়, ঐক্যবদ্ধভাবে দেশ গঠনে সবাইকে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভার সভাপতি মেজর (অব.) আবদুল মান্নান বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। বঙ্গবন্ধু যে স্বাধীন দেশ দিয়েছিলেন, সেই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশ অগ্রগতির পথে আরও এগিয়ে যাবে। বিকল্পধারাও সরকারের উন্নয়নের রাজনীতিকে সমর্থন দিয়ে যাবে।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী গোলাম সারোয়ার মিলন, সাবেক এমপি ও চাকসু’র সাবেক ভিপি মজহারুল হক শাহ চৌধুরী, অধ্যাপক ডা. রফিক চৌধুরী, যুক্তরাজ্য বিকল্পধারার সভাপতি মো. অহিদ উদ্দিন, বিকল্পধারার সহসভাপতি মো. মহসিন চৌধুরী, ওবায়দুর রহমান মৃধা, বি এম নিজাম উদ্দিন, দফতর সম্পাদক ওয়াসিমুল ইসলাম, কেন্দ্রীয় নেতা আশরাফুল ইসলাম, যুবধারার সাধারণ সম্পাদক মোস্তফা সারোয়ার, যুবধারার সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম শিহাব, চলচ্চিত্রধারার আহ্বায়ক হানিফ মাহমুদ, মহিলা নেতা আয়েশা সিদ্দিকা দিতিসহ অন্যরা।

অনুষ্ঠানে লন্ডন থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে স্বরচিত কবিতা পাঠ করেন লন্ডনের স্পেক্ট্রাম বাংলা রেডিও ও টেলিভিশনের পরিচালক মিছবাহ জামাল।

এর আগে রোববার সকাল ১০টা থেকে বিকল্পধারার বাড্ডার দলীয় কার্যালয়ে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর বিকল্পধারার সভাপতি ড. আবু নোমান, প্রচার সম্পাদক নূর মোহম্মদ, যুবধারার সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম শিহাব, বিকল্পধারা মহাসচিবের একান্ত সহকারি জাহাঙ্গীর আলম চৌধুরীসহ অন্যরা।

error: Content is protected !!