হোম » অন্যান্য বিভাগ » ঐতিহ্যবাহী নৌকা বাইচে চাপড়াবিলে লাখো মানুষের ঢল 

ঐতিহ্যবাহী নৌকা বাইচে চাপড়াবিলে লাখো মানুষের ঢল 

সহদেব সূত্রধর সায়ন, বাসাইল, টাঙ্গাইল: প্রতি বছরের মতো উৎসবমুখর পরিবেশে উপজেলা আওয়ামী লীগের বর্ণিল আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী চাপড়াবিল বাসুলিয়ায় নৌকা বাইচ। প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মিয়া স্মৃতি সংসদ শুক্রবার(১৫ সেপ্টেম্বর) টাঙ্গাইলের বাসাইল উপজেলার সদর ইউপি’র মিরিকপুর চাপড়াবিল এলাকায় এই নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম। অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) আখতার হোসেন। প্রধান আলোচক হিসেবে ছিলেন আনোয়ার খান মডেল মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের কিডনী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক এমএ সামাদ। স্বাগত বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সহকারি সচিব আমীন শরিফ সুপন।
অতিরিক্ত জেলা প্রশাসক মো. ওলিউজ্জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মফিজ উদ্দিন আহমেদ, টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া আক্তার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী মতিয়ার রহমান গাউস, সাধারণ সম্পাদক মির্জা রাজিক প্রমুখ।
এবারের নৌকা বাইচে লক্ষাধিক লোক সমাগমে এক ভিন্নরূপের দেখা মিলেছে চাপড়াবিলে। দেশের অন্যতম বিনোদনমূলক এ প্রতিযোগিতায় বিভিন্ন জেলা ও উপজেলা থেকে জলপথে নৌকা আর সড়কপথে যানবাহনে লক্ষাধিক মানুষের সমাগম হয়। এবার  নারীদের ও শিশুদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। প্রতিযোগিতায় নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, পাবনা,গাজীপুর জেলা ও টাঙ্গাইলের কয়েকটি উপজেলা থেকে আল্লাহ্ ভরসা, মায়ের দোয়া, সোনার তরী, ফুলের তরী, আদর্শ তরী,স্বপ্নতরী,প্রেমের তরী,মাহমুদ নগর এক্সপ্রেস,গোপালপুর এক্সপ্রেস,দাদা নাতী, মাবাবার দোয়া,লক্ষীতরী, ময়ূর পঙ্খী, পঙ্খীরাজ,বাংলার বাঘ,চাচাভাতিজা এক্সপ্রেস ও জলপরীসহ বাহারী নাম ও রঙের শিপ নৌকা, পানশী নৌকা, কোশা নৌকা, ডিঙি নৌকা, সিপাই, খেলনা, অলংগাসহ কয়েক ক্যাটাগরির প্রায় শতাধিক নৌকা অংশগ্রহণ করে। ছোট, বড় ও মাঝারী নৌকার মাধ্যমে পৃথক পৃথক কয়েকটি রাউন্ডে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
প্রতিযোগিতায় মা-বাবার দোয়া নামের নৌকাটি চ্যাম্পিয়ন হয়। এ নৌকার মালিক প্রথম পুরস্কার হিসেবে মোটরসাইকেল লাভ করে। আর চাচা-ভাতিজা নামের নৌকাটি দ্বিতীয় স্থান অধিকার করে। এ নৌকার মালিককে ফ্রিজ দিয়ে পুরস্কৃত করা হয়।
error: Content is protected !!