হোম » অন্যান্য বিভাগ » সম্মিলিত প্রয়াসে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ নির্মিত হবে: রবি উপাচার্য 

সম্মিলিত প্রয়াসে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ নির্মিত হবে: রবি উপাচার্য 

হাবিবুর রহমান, রবিবা: আমাদের তরুণ শিক্ষার্থীরা খুবই ইনোভেটিভ। তাদের সম্মিলিত প্রয়াসে ২০৪১ সালের মধ্যে  স্মার্ট বাংলাদেশ নির্মিত হবে।
সেক্ষেত্রে আমাদের তরুণ সমাজকে অবশ্যই সৎ, দেশপ্রেমিক এবং কর্মঠ হতে হবে। দক্ষ মানবসম্পদ পারে উন্নয়ন সাধন করতে। বর্তমান তথ্যপ্রযুক্তি নির্ভর বিশ্বে তথ্যপ্রযুক্তিতে বিশেষ দক্ষতা অর্জনের বিকল্প নেই।
গতকাল বিকালে ইউএনডিপি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন কর্তৃক যৌথভাবে আয়োজিত সারাদেশব্যাপী ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ প্রতিযোগিতার ক্যাম্পাস এক্টিভেশন প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত থেকে এসব কথা বলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।
তিনি আরো বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় মূলত একটি সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় । বর্তমান বিশ্বে তথ্য-প্রযুক্তির যে সুবিস্তৃত প্রভাব, তাকে স্বীকার করে নিয়েই, যুগের সঙ্গে সঙ্গতি রক্ষার স্বার্থে আমাদেরও তথ্য যোগাযোগ প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে হবে। কিভাবে এর থেকে  আমরাও সর্বোচ্চ সুফল লাভ করতে পারি, সেদিকে মনোযোগ দিতে হবে। আমার বিশ্বাস, আমাদের তরুণ গ্র‍্যাজুয়েটগণ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে লক্ষ্য নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন, সেই উদ্দেশ্য পূরণ করতে সক্ষম হবে।
 উল্লেখ্য, প্রতিযোগিতার মূল বিষয় ছিল বাংলাদেশের সামাজিক কিছু সমস্যার টেকসই সমাধান তথ্য যোগাযোগ প্রযুক্তির  মাধ্যমে অন্বেষণ করা। ঢাকাস্থ নরওয়ে এ্যাম্বাসির অর্থায়নে এই প্রোগ্রামটি পরিচালনা করে চকবোর্ড লিমিটেড। রাজশাহী অঞ্চলের ক্যাম্পাস অ্যাক্টিভেশন প্রোগ্রামের স্বাগতিক প্রতিষ্ঠান হিসেবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এই আয়োজনে সার্বিক সহায়তা করেছে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের দেড় শতাধিক শিক্ষার্থী এ প্রোগ্রামে অংশগ্রহণ করেন।
error: Content is protected !!