হোম » অন্যান্য বিভাগ » কণ্ঠযোদ্ধা আব্দুল জব্বারের মৃত্যুবার্ষিকী আজ

কণ্ঠযোদ্ধা আব্দুল জব্বারের মৃত্যুবার্ষিকী আজ

আওয়াজ অনলাইন: কিংবদন্তি সংগীতশিল্পী আব্দুল জব্বার ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কালীন দেশের দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে অসংখ্য গান গেয়েছেন। সেই সময়ে গাওয়া তার গানগুলো মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছিল। তাছাড়া ওই সময় ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন তিনি। ২০১৭ সালের আজকের দিনে (৩০ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান একাত্তরের এই কণ্ঠযোদ্ধা আব্দুল জব্বার।

আব্দুল জব্বার কিডনি, হার্ট, প্রস্টেটসহ বিভিন্ন জটিলতায় আক্রান্ত ছিলেন। কিন্তু অর্থের অভাবে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে পারেননি।

‘জয় বাংলা বাংলার জয়’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘ওরে নীল দরিয়া’ ‘তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়’ সহ অসংখ্য কালজয়ী গানে কণ্ঠ দিয়েছেন দেশবরেণ্য এই শিল্পী। সংগীতে অসামান্য অবদানের জন্য পেয়েছেন ‘একুশে পদক’ ও ‘স্বাধীনতা পুরস্কার’। এছাড়া পেয়েছেন ‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’ এবং ‘জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার’।

প্রয়াত আব্দুল জব্বারের আরও একটি বড় প্রাপ্তি হলো-তার গাওয়া ‘তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়’, ‘সালাম সালাম হাজার সালাম’ ও ‘জয় বাংলা বাংলার জয়’ গান তিনটি ২০০৬ সালের মার্চ মাসজুড়ে অনুষ্ঠিত বিবিসি বাংলার শ্রোতাদের বিচারে সর্বকালের শ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় স্থান করে নেয়।

error: Content is protected !!