হোম » অন্যান্য বিভাগ » সর্বজনীন পেনশন চালু হচ্ছে আজ, সুযোগ প্রবাসীদেরও

সর্বজনীন পেনশন চালু হচ্ছে আজ, সুযোগ প্রবাসীদেরও

আওয়াজ অনলাইন: অবশেষে চালু হচ্ছে সর্বজনীন পেনশন স্কিম। সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের কথা চিন্তা চালু করা হচ্ছে চার ধরনের পেনশন কর্মসূচি। ১৮ থেকে ৫০ বছর বয়সী যেকোন নাগরিক এই পেনশন কর্মসূচিতে অন্তর্ভুক্ত হতে পারবেন। সুযোগ থাকছে প্রবাসীদের জন্যেও।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় এ পেনশন পদ্ধতি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থনীতিবিদরা বলছেন, শেষ বয়সে আর্থিক নিরাপত্তায় খুবই সহায়ক হবে সর্বজনীন পেনশন কর্মসূচি।

২০০৮ সালের নির্বাচনে সর্বজনীন পেনশন কর্মসূচি প্রবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিল আওয়ামী লীগ। কিন্তু নানা জটিলতায় এতদিন এটির বাস্তবায়ন করা যায়নি। অবশেষে আজ ১৭ আগস্ট চালু হতে যাচ্ছে এই পেনশন স্কিম। সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কথা বিবেচনায় এতে রাখা হয়েছে চারটি কর্মসূচি।

এরমধ্যে বেসরকারি চাকরিজীবিদের কর্মসূচির নাম দেয়া হয়েছে ‘প্রগতি’, স্বকর্মে নিয়োজিতদের জন্য ‘সুরক্ষা’ আর প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘প্রবাসী’ এবং নিন্মআয়ের জনগোষ্ঠীর জন্য থাকছে সমতা কর্মসূচি।

অর্থমন্ত্রণালয় বলছে, প্রগতি ও সুরক্ষা এই দুই কর্মসূচির মাসিক চাঁদা হবে ১ থেকে ১০ হাজার টাকা। প্রবাসী কর্মসূচির চাঁদা হবে ৫ থেকে ১০ হাজার টাকা। আর সমতা কর্মসূচির মাসিক চাঁদা হবে ৫০০ টাকা, এর সমপরিমাণ অর্থাৎ ৫০০ টাকা চাঁদা দেবে সরকার।

১৮ থেকে ৫০ বছর বয়সীরা এসব কর্মসূচিতে অন্তর্ভুক্ত হতে পারবেন। ৬০ বছর বয়স থেকে আজীবন পেনশন পাবেন তারা।

অর্থনীতিবিদরা বলছেন, সরকারের এ উদ্যোগ মানুষের আর্থিক নিরাপত্তা ও সামাজিক সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পেনশন কর্মসূচির আওতায় চাঁদা দেয়া যাবে ঘরে বসেই। এজন্য একটি অ্যাপস তৈরি করা হয়েছে। ব্যাংকের পাশাপাশি মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে চাঁদা পরিশোধের সুযোগ রাখা হয়েছে। প্রবাসীদের চাঁদা দিতে হবে বিদেশি মুদ্রায়।

error: Content is protected !!