হোম » অন্যান্য বিভাগ » জয়পুরহাটে জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠীর সামাজিক অন্তর্ভূক্তি ও নাগরিক অধিকার প্রাপ্তিতে সংলাপ

জয়পুরহাটে জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠীর সামাজিক অন্তর্ভূক্তি ও নাগরিক অধিকার প্রাপ্তিতে সংলাপ

জয়পুরহাট প্রতিনিধি: কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র  অধিকার এখানে, এখনই (RHRN-২) প্রকল্পের  উদ্যোগে  বৃহস্পতিবার বেলা ১২ টায় জয়পুরহাট সার্কিট হাউসের কনফারেন্স রুমে  জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠীর সামাজিক অন্তর্ভূক্তি ও নাগরিক অধিকার বিষয়ে  সংলাপ অনুষ্ঠিত হয়।
সংলাপে ব্র্যাক জেলা সমন্বয়কারী আরিফুল ইসলাম এর সভাপতিত্ব প্রধান অতিথির বক্তব্য দেন  জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী। বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) আনোয়ার পারভেজ, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক ইমাম হাসিম, জেলা শিক্ষা অফিসার আব্দুর রাজ্জাক, জয়পুরহাট সদর থানার ইন্সপেক্টর(তদন্ত)গোলাম সরোয়ার,মেডিকেল অফিসার ডাঃ রোমানা আফরিন প্রমুখ।
প্রকল্পের পরিচিতি প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য,প্রকল্পের প্রত্যাশিত ফলাফল,আজকের সভার উদ্দেশ্য এবং জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠী এবং তাদের সমস্যা, সম্ভাবনা ও প্রত্যাশা- উপস্থাপন করেন ব্র্যাক অধিকার এখানে, এখনই (আরএইচআরএন২) প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর মাধুরী সূত্রধর। সভা সঞ্চালনা করেন জেলা যুব সংগঠক মুর্শিদা খাতুন  ও জেলা যুব সদস্য আব্দুর বারী রিফাত।
প্রধান অতিথি জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠীর উদ্দেশ্যে বলেন কেউ পড়াশোনা করতে চাইলে তাকে সহযোগীতা করা হবে এবং চিকিৎসায় কোন রকম সমস্যা হলে তাকে জানানোর কথা বলেন । তিনি আরও বলেন যারা আইসিটিতে কাজ করতে আগ্রহী তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে এবং  তাদের বাসস্থানের ব্যবস্থার জন্য আশ্বাস দেন তিনি।
জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠীর সামাজিক অন্তর্ভূক্তি ও নাগরিক অধিকার প্রাপ্তি, সামাজিক কর্মকান্ডে জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠীর অংশগ্রহনের সুযোগ সৃষ্টি, স্বাভাবিক জীবন যাপনের সুব্যবস্থা, ইতিবাচক মনোভাব তৈরি, তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা, সামাজিক ট্যাবু ভাঙ্গা, আইন ও নীতিমালা গ্রহণ এবং বাস্তবায়ন বিষয়গুলো সংলাপে তুলে ধরা হয়েছে।
সংলাপে ব্র্যাকের জেলা যুব সংগঠক মুর্শিদা খাতুন সহ, ট্রান্সজেন্ডার ৬জন, ইয়ুথ গ্রুপ থেকে ০৬ জন যুব প্রতিনিধিসহ মোট ৩৫ জন অংশগ্রহন করেন।
error: Content is protected !!