হোম » অন্যান্য বিভাগ » সকল মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনে হবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

সকল মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনে হবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক বলেছেন, প্রত্যেক মুক্তিযোদ্ধার কবর একই ডিজাইনে বানানো হবে, যাতে ১০০ বছর পরও মানুষ তাদের কবর দেখে বুঝতে পারে যে, এটা বীর মুক্তিযোদ্ধার কবর। তিনি বলেন, একমাস পর একটি প্রকল্প হাতে নেয়া হবে বীরের কন্ঠে বীরগাথা। এসব সংরক্ষণে রাখা হবে। আমরা বধ্যভূমিগুলো সংরক্ষণ করছি অনেক মুক্তিযোদ্ধা এখনও অস্বছল। তাদের আবাসের জন্য বীর নিবাস তৈরি হয়েছে।

গতকাল শনিবার বিকেলে নারায়ণগেঞ্জর বন্দরের সমরক্ষেত্রে সাভারের জাতীয় স্মৃতিসৌধ’র আদলে গড়া একটি স্মৃতিসৌধের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন তিনি। নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোহাম্মদ আলী, বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ রশিদ, বন্দর উপজেলা নির্বাহী অফিসার বি.এম. কুদরত এ খুদা, বন্দর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ কাজিম উদ্দিন প্রধান প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের উপস্থিত থাকার কথা থাকলেও শারীরিক অসুস্থতার কারণে উপস্থিত থাকতে পারেননি তিনি। উল্লেখ্য, সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধের আদলে নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বন্দর রেলস্টেশন সমরক্ষেত্র প্রাঙ্গণে এই স্মৃতিসৌধটি প্রতিষ্ঠা করা হয়েছে। মুক্তিযুদ্ধে প্রাণ দেওয়া শহীদদের প্রতি শ্রদ্ধার উজ্জল নিদর্শন হিসেবে বীর মুক্তিযোদ্ধা ও এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে এই স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। স্মৃতিসৌধ প্রাঙ্গণের আয়তন ৭ একর, এর উচচ্চতা ৭১ ফুট। সৌধটি ৭ টি ত্রিভুজাকৃতির মিনার নিয়ে গঠিত।

error: Content is protected !!