হোম » অন্যান্য বিভাগ » এক দফা দাবিতে দ্বিতীয় দিনের পদযাত্রায় বিএনপি

এক দফা দাবিতে দ্বিতীয় দিনের পদযাত্রায় বিএনপি

আওয়াজ অনলাইন: শেখ হাসিনার পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার এক দফার দাবিতে উত্তরা-আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী চৌরাস্তা পর্যন্ত পদযাত্রা শুরু করেছে বিএনপি। পদযাত্রায় নেতৃত্ব দিচ্ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

বুধবার বেলা ১১টার দিকে আব্দুল্লাহপুরে পলওয়েল মার্কেটের সামনে থেকে পদযাত্রাটির উদ্বোধন করা হয়। এর আয়োজন করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি।

পদযাত্রা শুরুর আগে বিএনপি সংক্ষিপ্ত সমাবেশ করেছে। সমাবেশ শেষে পদযাত্রা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কুড়িল বিশ্বরোড, নতুনবাজার, বাড্ডা, রামপুরা ব্রিজ, মালিবাগের আবুল হোটেলের সামনে দিয়ে খিলগাঁও, বাসাবো, মুগদা, সায়েদাবাদ হয়ে যাত্রাবাড়ী চৌরাস্তায় গিয়ে শেষ হবে।

বিএনপি ছাড়াও অন্যান্য রাজনৈতিক দল রাজধানীর পল্টন ও এর আশাপাশ এলাকায় পদযাত্রা করবে।

সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, সরকারের পদত্যাগ এখন এক দাবি। আওয়ামী লীগ বলছে সংবিধানের বাইরে এক পা যাবে না। বিএনপিও সংবিধানের কথা বলে। তবে খায়রুল হকের সংশোধনীর পরের কাটাছেঁড়া সংবিধান নয়।

তিনি বলেন, বাংলাদেশের জনগণ ভোটের অধিকার আদায় করে নেবে। বিএনপির নেতাকর্মীরা জেল খাটতে, মৃত্যুকে বরণ করতে শিখেছে। এই  আন্দোলন সফল করা হবে।

আওয়ামী লীগ শান্তি মিছিলের নামে অশান্তি শুরু করেছে মন্তব্য করে তিনি বলেন, এখন ছেড়ে দেয়ার দিন শেষ, আর কাউকে ছাড় দেয়া হবে না। মঙ্গলবার সারা বাংলাদেশে যে অত্যাচার, নিপীড়ন করা হয়েছে তার জবাব দেয়া হবে।

দলটির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খান বলেন, সরকার জনগণের অধিকার কেড়ে নিয়েছে। গণতন্ত্রের লেবাস পড়ে বাকশাল কায়েম করেছে।

আমরা গণতন্ত্রকে ফিরিয়ে আনবো। এক দফার আন্দোলনে এই সরকারকে বিদায় দিয়ে সুষ্ঠু নির্বাচন করে জনগণের সরকার গঠন করা হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমান উল্লাহ আমান বলেন, অবিলম্বে সংসদ ভেঙে দিয়ে পদত্যাগ করুন। নয়তো জনগণ এক দফা বাস্তবায়ন করবে।

তিনি বলেন, এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন আইসিইউতে পাঠানো হয়েছে। মঙ্গলবার কর্মসূচিতে একজনকে হত্যা করা হয়েছে, ঢাকায় বাধা দেয়া হয়েছিল, তা প্রতিরোধ করা হয়েছে। জনগণ জেগে উঠেছে, ভবিষ্যতে বাধা এলে শক্তভাবে প্রতিরোধ গড়ে তোলা হবে। সংবিধানের অধীনে ছাড়া নড়বে না বলছে আওয়ামী লীগ, কিন্তু বিএনপি আন্দোলনে তাদের পদত্যাগে বাধ্য করবে। রাজপথেই গণঅভ্যুত্থানের মাধ্যমে পতন নিশ্চিত করা হবে, বিজয় সুনিশ্চিত। সরকারের পদত্যাগ না হওয়া পর্যন্ত কর্মসূচি এভাবে চলতে থাকবে।

এদিকে পদযাত্রাকে কেন্দ্র করে সড়কের এক পাশে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে। গণপরিবহনের যাত্রীদের ভোগান্তি নিয়ে ফুটপাত দিয়ে হেঁটে যেতে দেখা গেছে।

সবশেষ জানা গেছে, বিএনপির পদযাত্রা কর্মসূচির কারণে বন্ধ হয়ে গেছে আব্দুল্লাহপুর থেকে ঢাকায় ঢোকার পথ। পদযাত্রার কারণে যানজটের সৃষ্টি হয়েছে টঙ্গী এলাকায়। যেহেতু ঢাকায় গাড়ি ঢুকতেই পারছে না তাই ঢাকা অংশে যানজট এখনও নেই। তবে পদযাত্রাটি শুরু হবার পর ঢাকার এই সড়কে তীব্র যানজটের শঙ্কা আছে।

Loading

error: Content is protected !!