হোম » অন্যান্য বিভাগ » যমুনায় ভাঙন, সম্বল হারিয়ে অসহায় অনেকেই

যমুনায় ভাঙন, সম্বল হারিয়ে অসহায় অনেকেই

আওয়াজ অনলাইন: সিরাজগঞ্জে যমুনা পাড়ে শুরু হয়েছে ভাঙন। গত দুই সপ্তাহের ভাঙনে এনায়েতপুর ও শাহজাদপুরের অন্তত দুইশ’র বেশি ঘরবাড়ি নদীতে বিলীন হয়েছে। হুমকির মুখে রয়েছে আরও শতাধিক বসতভিটা, ফসলি জমি। সহায়-সম্বল হারিয়ে অনেকেই খোলা জায়গায় অবস্থান নিয়েছেন।

যমুনা নদীতে পানি বাড়ছে গত কয়েকদিন ধরেই। স্রোতের সাথে পাল্লা দিয়ে শুরু হয়েছে ভাঙন। সিরাজগঞ্জের এনায়েতপুর এবং শাহজাদপুর নদী তীরবর্তী এলাকায় দেখা মেলে এমন দৃশ্য।

এলাকাবাসী জানায়, গত দুই সপ্তাহে সম্পদ হারিয়েছেন দুইশ’ পরিবার।

তারা বলছেন, গত দুইমাসে ধরে ভাঙন শুরু হয়েছে। অনেকেই এ পরিস্থিতিতে ঘর হারিয়ে আশ্রয়ের জায়গা পাচ্ছেনা।

এলাকাবাসীর অভিযোগ, যমুনার পানি বেড়ে ধসে পড়ছে বাঁধও। ভাঙন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ডের সাড়ে ৬শ’ কোটি টাকার প্রকল্প চালু থাকলেও তা কোন কাজে আসছে না।

স্থানীয় কয়েকজন জানান, ভাঙন দেখে ঠিকাদাররা বালুর বস্তা সরিয়ে অন্যত্র নিয়ে যাচ্ছে। কিন্তু ভাঙন কিছুতেই কমছে না।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, আপাতত জিও ব্যাগ ফেলে ধস ঠেকানোর চেষ্টা চলছে। সিসি ব্লক তৈরির কাজ চলছে। তবে তা ব্যবহার করা হবে চলতি বর্ষা মৌসুমের পর।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, বর্ষা পরবর্তী সময় আমরা জিও ব্যাগ এবং সিসি ব্লক একত্রে ডাম্বিং করে কাজটি সম্পন্ন করতে চাই।

প্রায় দেড় বছর আগে সিরাজগঞ্জের যমুনা নদীর এনায়েতপুর ও শাহজাদপুরে নদী ভাঙন প্রতিরোধের কাজ শুরু করে পানি উন্নয়ন বোর্ড। এর ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে ৬ কোটি টাকা।

error: Content is protected !!