হোম » অন্যান্য বিভাগ » সুস্থ জাতি গঠনের লক্ষ্যে পালিত হচ্ছে বিশ্ব মেডিটেশন দিবস

সুস্থ জাতি গঠনের লক্ষ্যে পালিত হচ্ছে বিশ্ব মেডিটেশন দিবস

আওয়াজ অনলাইন: সুস্থ কর্মোদ্যমী মানবিক সমমর্মী জাতি গঠনের লক্ষ্যে ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’ প্রতিপাদ্যে দেশে পালিত হচ্ছে বিশ্ব মেডিটেশন দিবস। স্বেচ্ছাসেবী সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে ছিল দিবসের বিশেষ আয়োজন। 

ভোরের স্নিগ্ধ আলো, গাছের সবুজ শাখায় মৃদু বাতাসের দোল, আর পাখির কলতান। এরই মাঝে গভীর ধ্যানে মগ্ন বিভিন্ন শ্রেণী-পেশার নানা বয়সের মানুষ।

কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শহীদ আল বোখারী’র নিদের্শনায় ভোর ৬টায় মেডিটেশনের মাধ্যমে মনের বাড়ি ঘুরে আসেন আয়োজনে অংশগ্রহণকারীরা।

এরপর সংক্ষিপ্ত আলোচনায় তুলে ধরা হয় বাংলাদেশে মেডিটেশন চর্চার ইতিহাস ও গুরুত্ব।

আলোচকরা বলেন, ধ্যানের মাধ্যমে দেশপ্রেমকে জাগ্রত করা। দৃষ্টিভঙ্গি যদি পাল্টাতে পারি তাহলে স্বর্গভূমি বাংলাদেশ বিনির্মাণ সহজ হবে এবং সেটি আমরা পারবো। যে দেশকে আমরা হৃদয়ে ধারণ করি, অন্তর দিয়ে অনুভব করি সে দেশকে নিয়ে ভাবা ২২ বছর আগে শুরু করেছিল কোয়ান্টাম ফাউন্ডেশন।

আলোচনায় তুলে ধরা হয় বর্তমানে বিশ্বজুড়ে ৫০ কোটি মানুষ মেডিটেশন চর্চা করেন। হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার, উচ্চ রক্তচাপ, ডায়বেটিসসহ বিভিন্ন শারিরীকি ও মানসিক অসুস্থতায় মেডিটেশন কার্যকরী ভূমিকা রাখছে বলে জানান চিকিৎসক ও অংশগ্রহণকারীরা।

তারা জানান, মেডিটেশন একজন মানুষকে প্রথমে স্থির করছে, রিল্যাক্স করছে। সবকিছুতেই টাচে থাকা যায়, কানেকশনটা বাড়ে। মানুষের ভাবনা যদি ঠিক থাকে তাহলে সবকিছু করা সম্ভব।

প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিটের ধ্যানচর্চায় আত্মিক প্রশান্তির পাশাপাশি সুস্থ সবল কর্মদ্যোমী জাতি গঠনে অসীম ভূমিকা রাখবে মেডিটেশন এমনটাই বলছেন সংশ্লিষ্টরা।

error: Content is protected !!