হোম » জাতীয় » নির্বাচনে প্রভাব খাটালেই ব্যবস্থা: ইসি রাশেদা

নির্বাচনে প্রভাব খাটালেই ব্যবস্থা: ইসি রাশেদা

আওয়াজ অনলাইন : নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, যেকোন মূল্যে উপজেলা নির্বাচন হবে প্রভাবমুক্ত। সরকারের দায়িত্বে নিয়োজিত প্রভাবশালীরা এই নির্বাচনে প্রভাব খাটালে প্রয়োজনে তাদের বিরুদ্ধে বিধিবিধান অনুযায়ী ব্যবস্থা নিবে কমিশন।

শনিবার দুপুরে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রাজশাহীর চার জেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

রাশেদা সুলতানা বলেন, আমরা লক্ষ্য করছি পছন্দের প্রার্থী পক্ষে নেকদৃষ্টি দিয়ে সরকারের অতি সুবিধাভোগি কিছু  ব্যক্তি (মন্ত্রী-এমপি) এ নির্বাচনে প্রভাব খাটানোর চেষ্টা করছেন। ওই সমস্ত পদে যারা আছেন তাদের প্রতি অনুরোধ- দয়া করে আপনারা আপনাদের জায়গায় থাকুন। ভোটার হিসাবে আপনি আসবেন ভোট দিয়ে চলে যাবেন। আপনি আপনার মান সম্মান রক্ষা করবেন। যদি তা না করেন তাহলে যে কোনো মুহূর্তে বিপর্যয় ঘটে যেতে পারে। এর দায় আমরা নেবো না। আপনিই সেটা বহন করবেন।

প্রার্থীদের উদ্দেশ্যে ইসি রাশেদা সুলতানা বলেন, ভোটারবিহীন নির্বাচনের সৌন্দর্য নেই, গ্রহণযোগ্যতা নেই, আনন্দও নেই। ১০ শতাংশ ভোট পেয়ে জেতা আর ৮০ শতাংশ ভোট পেয়ে জেতার মধ্যে প্রার্থক্য আপনারাই বুঝতে পারবেন। তাই আপনারা চিন্তা করেন, পরিবেশ নষ্ট করে ১০ শতাংশ ভোটে জিততে চান, নাকি ৮০ শতাংশ ভোটে জিততে চান। এই সিদ্ধান্ত আপনাদের উপর ছেড়ে দিলাম।

ইসি বলেন, ভোটের দিন কোন রকম উশৃঙখলতা, বিশৃঙখলাতা, সহিংস আচরণ, ভোটকেন্দ্র দখল করার মত কোন দুঃসাহস করবেন না। অবৈধভাবে যে ব্যালটই রাখেন না কেন তথ্য গেলে প্রমাণ পেলে সেই ভোট বাতিল করে দিব যেকোন মুহূর্তে। আর আচরণ বিধি ভঙ্গ করলে নির্বাচনের মুহূর্তেও প্রার্থীতা বাতিল করে দিব। ভোটের দিন যে কোন নৈরাজ্যমূলক আচরণ করলে নির্বাচন স্থগিত করবো, নির্বাচন বাতিল করবো, প্রার্থীতা বাতিল করবো।

তিনি আরও বলেন, গণতন্ত্রের মূল ভিত্তি হচ্ছে নির্বাচন। তাই নির্বাচন যাতে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হয় সেজন্য নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে। জনগণের মনে যেন গেঁথে থাকে এমন একটি নির্বাচন হবে এবার। তাই নির্বাচনকে কেন্দ্র করে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা কমিশন চায় না।

নির্বাচনে নিয়োজিত কর্মকর্তাদের উদেশ্যে রাশেদা সুলতানা বলেন, কোন প্রার্থী জিতল কোন প্রার্থী জিতল না এ নিয়ে ইসির কোন মাথাব্যাথা নেই। নির্বাচন কমিশনের একটি নির্দেশনা, আপনারা সব প্রার্থীকে সমান চোখে দেখবেন, নিরপেক্ষতার সাথে দেখবেন, যে হাঙ্গামা করবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবেন। তবে কমিশনার নির্দেশনা যিনি প্রতি পালন করবেন না তার দায়দায়িত্বও তিনি নিবেন। আপনাদের কৃতকর্মের দায় কমিশন বহন করবে না।

রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও জয়পুরহাটের উপজেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও কর্মকর্তাদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন।

সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

error: Content is protected !!