হোম » জাতীয় » পঞ্চগড়ে তাপমাত্রা ৮.৮ ডিগ্রি, ১৩ জেলায় শৈত্যপ্রবাহ

পঞ্চগড়ে তাপমাত্রা ৮.৮ ডিগ্রি, ১৩ জেলায় শৈত্যপ্রবাহ

আওয়াজ অনলাইন : হাড়কাঁপানো শীতে কাঁপছে দেশে। বেশিরভাগ জেলায় প্রায় সারাদিনই সূর্যের দেখা মিলছে না। রাজশাহী, পাবনা, নওগাঁ, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশার সাথে হিমেল বাতাসে জনজীবন বিপর্যস্ত। বাড়ছে শীতজনিত রোগবালাই। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস।

দেশের ১৩ জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্য প্রবাহ। হিমেল বাতাস বাড়িয়ে দিয়েছে শীতের তীব্রতা।

মৃদু শৈতপ্রবাহ, ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডায় বিপর্যস্ত পঞ্চগড়ের জনজীবন। সকাল ছয়টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

পৌষের বিদায়ে দিনাজপুরে বেড়েছে শীতের তীব্রতা। হাড়কাঁপানো কনকনে শীতের সাথে রয়েছে কুয়াশার দাপট। ১০ জানুয়ারি থেকে জেলায় বৃষ্টির মত কুয়াশা পড়ছে।

ঠাকুরগাঁওয়ে ঘন কুয়াশা আর ঠাণ্ডা বাতাসে থমকে গেছে জনজীবন। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন দিনমজুর, কৃষি শ্রমিক ও নিম্ন আয়ের মানুষ।

প্রচণ্ড ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে পুরো অঞ্চল। ৮ দিন ধরে সুর্যের দেখা মেলেনি রংপুরে। প্রচণ্ড শীতে অচল হয়ে পড়েছে দৈনন্দিন কার্যক্রম। বিপাকে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষ। এমন পরিস্থিতিতে অন্তত এক সপ্তাহ স্কুল বন্ধ রাখার দাবি অভিভাবকদের।

নীলফামারী ঢাকা পড়েছে ঘন কুয়াশার চাদরে। সুর্যের উত্তাপ না থাকায় হিমশীতল বাতাসে বেড়েছে শীতের তীব্রতা। ডায়রিয়া, নিউমনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। হাসপাতালগুলোতে দেখা দিয়েছে শয্যা সংকট।

ঘন কুয়াশা ও ঠাণ্ডা বাতাসের তীব্রতায় কাহিল গাইবান্ধার জনজীবন। যাত্রী না থাকায় তিস্তা, যমুনা ও ব্রহ্মপুত্র নদীতে চলাচলকারী অন্তত ২ সহস্রাধিক নৌকা বেকার বসে থাকায় মাছ ধরতে পারছেন না জেলেরা।

রাজশাহীতে বেড়েছে শীতের তীব্রতা। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। হাসপাতালে বাড়ছে ঠাণডাজনিত রোগীর ভিড়।

প্রচণ্ড শীতে থেমে গেছে সিরাজগঞ্জের জনজীবন। কাজকর্ম না থাকায় বিপাকে নিম্ন আয়ের মানুষ। শীত পোশাকের অভাবে চরম দুর্ভোগে শিশু ও বৃদ্ধরা।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দীর্ঘসময় দেখা মিলছে না সূর্যের। সাথে ঘন কুয়াশা ও ঠাণ্ডা বাতাসে জনজীবনে দেখা দিয়েছে স্থবিরতা।

নেত্রকোনায় জেঁকে বসেছে শীত। প্রতিদিনই তাপের পারদ নামছে নিচে। হাড়-কাঁপুনি শীতের কারণে দুর্ভোগ বেড়েছে নিম্ন আয়ের মানুষের। খুড়কুটো জালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে তারা।

তীব্র শীত জেঁকে বসেছে বরিশালে। কমে গেছে রাস্তাঘাটে যানবাহন চলাচল এবং মানুষের আনাগোনা।

error: Content is protected !!