হোম » প্রধান সংবাদ » রায়গঞ্জে শেষ মূহরতে ফুটে উঠেছে পাটচাষীদের স্বপ্নপূরনের হাসির ঝিলিক

রায়গঞ্জে শেষ মূহরতে ফুটে উঠেছে পাটচাষীদের স্বপ্নপূরনের হাসির ঝিলিক

মোঃমোকাদ্দেস হোসাইন সোহান,রায়গঞ্জ,সিরাজগঞ্জঃ আবহাওয়া অনুকূলে থাকায় এবার সিরাজগঞ্জের রায়গঞ্জে পাটের বাম্পার ফলন হয়েছে। তবে পর্যাপ্ত বৃষ্টির পানির অভাবে পাট পঁচাতে কিছুটা সমস্যার সম্মুখীন হলেও বর্তমানে অধিকাংশ নদীর পানি বৃদ্ধি পাওয়ায় মনের সুখে পাট জাগ দেওয়ার পড়ে পাট ঝড়ানোর কাজে শেষ মূহরতে ব্যাস্ত সময় পার করছেন উপজেলার পাট চাষীরা।কম সময়ে,স্বল্প খরচে, অধিক লাভের আশায় অন্যান্য ফসলের পাশাপাশি পাট চাষের দিকে ঝুঁকছে উপজেলার অধিকাংশ কৃষক।
ইতিমধ্যেই অনেকে পর্যাপ্ত পরিমান পানি ও জায়গা না পেয়ে পাটকে রোদ্রে শুকিয়ে পাটকে পাট খড়ি বানানোর দৃস্যও দেখা গেছে।হঠাৎ করে বিভিন্ন নদ-নদীর পানি বাড়তে থাকায়,ইরি বোরো ধানের কিছুটা খতি হলেও বিপাকে পড়া পাট চাষীদের মুখে দেখা গেছে হাসির ঝিলিক।মাঠে যেমন কৃষক ব্যস্ত তেমনি বাড়িতে মহিলারাও পাট খড়ি শুকাতে ব্যস্ত। নিজেদের পাশাপাশি অনেকেই পাট কাঠির বিনিময়ে অন্যের পাট ছাড়িয়ে দিচ্ছেন।
এদিকে উপজেলার হাটপাঙ্গাসি বাজারের মনোহাড়ি দোকানদার এবং পাটচাষি মোঃ হারুনর রশিদ বলেন,প্রতি বিঘা জমিতে পাট চাষে সব মিলে খরচ হয় ৪ থেকে ৫ হাজার টাকা। ফলন ভালো হলে বিঘা প্রতি প্রায় ৮-১০ মণ পাট পাওয়া যায়।গত শনিবার ও মঙ্গলবার  সকালে হাটপাঙ্গাসি  ও চান্দাইকোনা পাট হাটে গিয়ে দেখা যায়, প্রকার ভেদে প্রতিমণ পাট ২ হাজার ৭০০ টাকা হতে ৩ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। পাটের ভালো ফলন ও দাম পেয়ে শেষ মূহরতে ফুটে উঠেছে উপজেলার পাটচাষীদের স্বপ্ন পূরণের হাসির ঝিলিক।
error: Content is protected !!