হোম » প্রধান সংবাদ » যুক্তরাষ্ট্র ও ইইউ এর কাছে শ্রমিকদের জন্য টিকা চেয়ে চিঠি – বিজিএমইএ

যুক্তরাষ্ট্র ও ইইউ এর কাছে শ্রমিকদের জন্য টিকা চেয়ে চিঠি – বিজিএমইএ

আওয়াজ অনলাইনঃ বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পোশাক শিল্পে নিয়োজিত শ্রমিকদের করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান ও করোনাভাইরাস পরীক্ষার জন্য অ্যান্টিজেন টেস্ট কিট চেয়ে সহযোগীতা চেয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের কাছে।

শ্রমিকদের জন্য যুক্তরাষ্ট্র ও ইইউ এর কাছে টিকা চায় বিজিএমইএ। বৃহস্পতিবার (২৯ জুলাই) এই সহযোগীতা চেয়ে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের স্বাক্ষর করা পৃথক চিঠি ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্র ও ইইউ রাষ্ট্রদূতের কাছে পৌঁছানো হয়।

বাংলাদেশের পোশাক খাতে অন্যতম বড় ক্রেতা যুক্তরাজ্যভিত্তিক মার্ক অ্যান্ড স্পেন্সারের বাংলাদেশ কার্যালয়ের মাধ্যমে সে দেশের সরকারের সহযোগিতা চাওয়া হয়েছে এ ব্যাপারে।

জানা যায়, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলারের কাছে পাঠানো চিঠিতে বিজিএমইএ সভাপতি লিখেছেন, পোশাক শ্রমিক এবং বাংলাদেশের জনসাধারণের জন্য করোনার টিকা কিনতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চান তারা।

যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে ইতোমধ্যে কিছু টিকা পাওয়া গেছে। এ জন্য দেশটির সরকারের প্রতি বিজিএমইএ কৃতজ্ঞতা প্রকাশ করছে। যদি আরও কিছু পরিমাণে টিকা বরাদ্দ করা সম্ভব হয়, বাংলাদেশ এবং এ দেশের পোশাক খাতের জন্য তা হবে অনেক বড় সহযোগিতা। রক্ষা পাবে লাখো মানুষের জীবন ও জীবিকা।

শ্রমিকদের টিকা প্রদান এবং করোনা থেকে সুরক্ষায় বিজিএমইএর পক্ষ থেকে নেয়া বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরা হয় চিঠিতে। পোশাক শ্রমিকদের সর্বোচ্চ মানের নিরাপত্তা নিশ্চিত করতে করোনা সন্দেহ হলে শ্রমিকদের পরীক্ষা করা, তাদের আইসোলেশনে রাখা, অ্যান্টিজেন টেস্ট কিটের ব্যবস্থা করা গেলে এ মুহূর্তে পোশাক খাতের জন্য বড় ধরনের সহায়ক হতে পারে।

এ ব্যাপারে রাষ্ট্রদূতের সহযোগিতা চেয়ে বিজিএমইএ সভাপতি লেখেন, করোনার টিকা এবং র্যা পিড অ্যান্টিজেন টেস্ট কিট পাওয়া গেলে শ্রমিকদের সর্বোচ্চ মানের সুরক্ষা ও সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা সহজ হবে। তৈরি পোশাকের বৈশ্বিক সরবরাহ চেইনে বাংলাদেশের শক্তিশালী অবস্থান অক্ষুণ্ন থাকবে।

দ্বিতীয় প্রধান তৈরি পোশাকে সরবরাহকারী দেশ ইইউ এর ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত রেঞ্জি তারিঙ্কের কাছে লেখা বিজিএমইএর চিঠিতেও প্রায় একই ভাষা এবং বক্তব্য ব্যবহার করা হয়েছে। এতে আরও বলা হয়, গত কয়েক বছর ধরে নিরবচ্ছিন্নভাবে পোশাক সরবরাহ করে আসছে বাংলাদেশ। এই ধারা অক্ষুণ্ণ রাখার একমাত্র পথ হচ্ছে পোশাক খাতের সব শ্রমিকের টিকা নিশ্চিত করা।

error: Content is protected !!