হোম » প্রধান সংবাদ » নওগাঁয় ড. শামসুজ্জোহার শহীদী তারিখ ১৮ ফেব্রুয়ারি পরিবর্তে সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে ১৬ ফেব্রুয়ারি লেখার প্রতিবাদের মানববন্ধন অনুষ্ঠিত

নওগাঁয় ড. শামসুজ্জোহার শহীদী তারিখ ১৮ ফেব্রুয়ারি পরিবর্তে সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে ১৬ ফেব্রুয়ারি লেখার প্রতিবাদের মানববন্ধন অনুষ্ঠিত

জাহিদুল হক মিন্টু, নওগাঁ জেলা প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টোর ও রসায়ন বিভাগের প্রধান ড. শামসুজ্জোহার শহীদী তারিখ ১৮ ফেব্রুয়ারি পরিবর্তে সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে ১৬ ফেব্রুয়ারি লেখার প্রতিবাদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দুপুরে নওগাঁর মুক্তির মোড়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নওগাঁ শহর শাখার উদ্যোগে ঘন্টাব্যাপী এই কর্মসূচী পালন করা হয়েছে। ছাত্র ফ্রন্ট নওগাঁ শহর শাখার আহবায়ক মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন।

 

নওগাঁর সমন্বায়ক জয়নাল আবেদীন, শহর শাখার সদস্য সচীব পাপ্পু রবিদাস, সোনালী ইসলাম, চৈত্রী সাহা। বক্তরা এ সময় বলেন, আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহারের দাবিতে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। দুপুরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে পৌঁছালে পাকিস্তানি বাহিনী ছাত্রদের বাধা দেন। এ সময় পাক সেনারা শিক্ষার্থীদের ওপর গুলি চালাতে উদ্যত হলে প্রক্টোর শামসুজ্জোহা তাদের গুলি না করতে বারবার অনুরোধ করেন। কিন্তু সেনারা সেই অনুরোধ উপেক্ষা করে গুলি চালাতে গেলে ড. জোহা নিজে এগিয়ে যান।

 

তখন তাঁর ওপরই গুলি চালায় সেনারা। গুরুতর আহত অবস্থায় তাঁকে তৎকালীন মিউনিসিপ্যাল অফিসে একটা টেবিলের ওপর ফেলে রাখা হয় বেলা সাড়ে তিনটা পর্যন্ত। চারটার দিকে তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সার্জিক্যাল রুমে নেওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। অথচ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোড কর্তৃপক্ষের উদ্ধসঢ়;সীনতায় তার মৃত্যু ১৬ ফেব্রুয়ারি সপ্তম শ্রেণিতে ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বিষয়ে শিক্ষা দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের। দ্রুত এটি ভুল সংশোধনসহ উদ্ধসঢ়;সীন কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

error: Content is protected !!