হোম » প্রধান সংবাদ » সয়দাবাদ ইউনিয়নবাসী ছাইদুল ইসলাম রাজাকে চেয়ারম্যান হিসেবে দেখতে চায়

সয়দাবাদ ইউনিয়নবাসী ছাইদুল ইসলাম রাজাকে চেয়ারম্যান হিসেবে দেখতে চায়

হুমায়ুন কবির সুমন, সিরাজগঞ্জ প্রতিনিধি : মোঃ ছাইদুল ইসলাম রাজা সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নে জারিলা পোড়াবাড়ি গ্রামে ১৯৭৩ সালের ১ জানুয়ারি এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মুনছুর রহমান খান, মাতার নাম সালেহা বেগম। মোঃ ছাইদুল ইসলাম রাজার শিক্ষাজীবন শুরু হয় জারিলা পোড়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে। তিনি তামাই ইসলামিয়া দাখিল মাদ্রাসা থেকে ১৯৮৭ সালে দাখিল, হাজী কোরপ আলী মেমোরিয়াল ডিগ্রি কলেজ থেকে ১৯৯০ সালে এইচএসসি পাশ করেন। একই কলেজ থেকে ১৯৯৩ সালে বিকম পাশ করেন। তিনি ঢাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এমকম-এ ভর্তি হন। ভর্তি পারিবারিক সমস্যার কারণে তিনি এমকম অসমাপ্ত রেখেই কর্মজীবনে প্রবেশ করেন।

মোঃ ছাইদুল ইসলাম রাজা ২০১৪ সালে সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর থেকেই তার রাজনৈতিক জীবনে যাত্রা শুরু। তিনি ১৯৮৭ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।  ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলনে ছাত্র সংসদ নির্বাচনে (জিন্নাহ-রাজা-শুভ পরিষদ) নির্বাচনে যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ছাত্র ঐক্য (বাম জোটের) হাজী কোরপ আলী মেমোরিয়াল ডিগ্রি কলেজ শাখার দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৩ সালে কামারখন্দ উপজেলা শাখা (আনোয়ার-কামাল-সভাপতি রমিজ উদ্দিন রতন-সাধারণ সম্পাদক কমিটি) বাংলাদেশ ছাত্রলীগ (আওয়ামী লীগ-ছাত্রলীগ)-এর সদস্য নির্বাচিত হন।

তিনি সদস্য: সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী লীগ (সাবেক ছাত্র নেতা হিসেবে সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল আওয়াল ও সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম, মমিন, বেল্লাল চেয়ারম্যান, মোঃ শাহ আলম, রকেট ও মোঃ মেজবাউল ইসলাম গোলাম এর নেতৃত্বে সকল দলীয় কর্মসূচি ও আন্দোলন সংগ্রাম সক্রিয় অংশগ্রহণ করেন।

সদস্য : সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী লীগ (২০০৫-২০১৪) এসএম লিয়াকত ও বাবু সুধাংশু (মোহন চাকী কমিটি)
সভাপতি: সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী লীগ (২০১৪-২০১৭)। সদস্য (ক) : সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী লীগ (২০১৭-২০২০)। সদস্য : নির্বাচন পরিচালনা কমিটি (জাতীয় সংসদ ২০০৮ সয়দাবাদ)। আহ্বায়ক: আহ্বায়ক নির্বাচন পরিচালনা কমিটি (জাতীয় সংসদ) ২০১৪, সয়দাবাদ। সদস্য: নির্বাচন পরিচালনা কমিটি (জাতীয় সংসদ) ২০১৭ সয়দাবাদ।

পারিবারিক রাজনৈতিক পরিচিতি:
মোঃ ছাইদুল ইসলাম রাজার পিতা মুনছুর রহমান খান ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একনিষ্ঠ ভক্ত ও মুজিববাদ কর্মী। মোঃ সাইদুল ইসলাম ছিলেন ছাত্রলীগ কর্মী ও সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন।

মোঃ ছাইদুল ইসলাম রাজারা ৩ ভাই ও ১ বোন।  তার এক ভাই সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের বর্তমান সদস্য ও জারিলা মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন। আরেক ভাই মোঃ হুমায়ন ইসলাম খান ছিলেন সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। বর্তমানে তিনি বাংলাদেশ পুলিশ বাহিনীর কনস্টেবল হিসেবে কর্মরত রয়েছেন। অন্য ভাই মোঃ ওমর ফারুক ৩নং ওয়ার্ডের সভাপতি ছিলেন। তিনি বর্তমানে সৌদি আরবে আছেন। বোন মোছাঃ মালা খাতুন সয়দাবাদ ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

মোঃ ছাইদুল ইসলাম রাজা গণতন্ত্রের মানসকন্যা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি জননেত্রী শেখ হাসিনার নির্দেশে ২০০৫ ও ২০০৬ সালে চারদলীয় ঐক্যজোটের ব্যাপক দুর্নীতি, প্রায় সোয়া কোটি ভুয়া ভোটার নির্বাচনী ইঞ্জিনিয়ারিং এর মাধ্যমে বিচারপতি কে.এম হাসান, ইয়াজ উদ্দিনকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বানানো ব্যর্থ আজিজ মার্কা নির্বাচন কমিশনার সর্বোপরি চারদলীয় জোট সরকার হটাও, আন্দোলনে রাজপথে সক্রিয় অংশগ্রহণ করেন এবং দুর্বার আন্দোলন গড়ে ওঠায় কে.এম হোসেন আলী হাসান (সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগ) আলতাফ হোসেন সাংগঠনিক সম্পাদক,

জেলা আওয়ামী লীগ, সাইফুল ইসলাম (যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক) সদর উপজেলা আওয়ামী লীগসহ আরো অনেক নেতা-কর্মী বঙ্গবন্ধু পশ্চিম থানা (জিআর)-২ তারিখ ০২/০৬/২০০৬ ও সদস্য থানায় ৪টি মিথ্যা মামলা খেয়েছেন। জামাত, বিএনপি ও পুলিশ বাহিনী দ্বারা রাজপথে লাঠি পেটা, বুটের লাথি, পথের ঢিলসহ অসংখ্যবার নির্যাতিত হয়েছেন।

মোঃ ছাইদুল ইসলাম রাজা ২০০৩-২০১১ ইউপি সদস্য ৩নং ওয়ার্ড সয়দাবাদ ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি। তিনি ২০১১-২০১৬ সালে ৩নং ওয়ার্ড সয়দাবাদ ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি। ২০১৬ থেকে বর্তমানে ৩নং ওয়ার্ড সয়দাবাদ ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি রয়েছেন।

মোঃ ছাইদুল ইসলাম রাজা যমুনা ডিগ্রি কলেজের গভর্নিং বডির সভাপতি, জারিলা মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সদস্য, জারিলা হাফিজিয়া মাদ্রাসা ও কবরস্থান কমিটির সদস্য, জারিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য, পোড়াবাড়ী দাখিল মাদ্রাসার সভাপতি, কড্ডার মোড় বণিক সমিতির উপদেষ্টা মন্ডলীর সদস্য। তিনি সমস্ত কর্মকান্ডে জড়িত থেকে অত্র প্রতিষ্ঠানগুলোর ব্যাপক উন্নয়ন সাধন করছেন।

তিনি ২০০৩ হতে অদ্যবধি ইউনিয়ন পরিষদে সফল নির্বাচিত ইউপি সদস্য ও সারাজীবন সয়দাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ে নেত্বত্বে ও সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ থাকায় ইউনিয়নের প্রতিটি গ্রাম, পাড়া মহল্লায় উল্কার বেগে ছুটেছেন, বিপদে আপদে জনগণের পাশে থেকে আসছেন, বন্যা, ঘুর্নিঝড় ও করোনার মত মহামারি ও গরিব-দুঃখী মানুষের পাশে থেকে নিজের সামর্থানুযায়ী সাহায্য সহযোগিতা ও সরকারি-বেসরকারি এনজিও এবং দাতা ব্যক্তির দেয়া ত্রাণ সামগ্রী স্বচ্ছভাবে বন্টন করেছেন।

সোনার বাংলা গড়ার কারিগর বাংলাদেশ আওয়ামী লীগের জননেত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় ক্ষমতায় থাকায় বাংলাদেশের ব্যাপক উন্নয়ন হয়েছে তারই ধারাবাহিকতায় ড. হাবিবে মিল্লাত মুন্না এমপির নেতৃত্বে সয়দাবাদ ইউনিয়নে উন্নয়নে ছোঁয়া লেগেছে। যেমন- রাস্তা, ব্রিজ, কালভার্ট, মসজিদ, মাদ্রাসা, স্কুল, কলেজ, মন্দির, শশ্মানসহ সকল উন্নয়নে জনগণকে সঙ্গে নিয়ে পাশে থেকেছেন। সিরাজগঞ্জ সদর উপজেলার ১০নং সয়দাবাদ ইউনিয়নে মোঃ ছাইদুল ইসলাম রাজাকে চেয়ারম্যান হিসেবে দেখতে চায় ইউনিয়নবাসী।

error: Content is protected !!