হোম » প্রধান সংবাদ » ইবিতে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন

ইবিতে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন

আমিনুল ইসলাম ( ইবি প্রতিনিধি)ঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে( ইবি) সীমিত পরিসরে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব-২০২০ উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় করোনাভাইরাস থেকে দেশবাসীর মুক্তি কামনায় অনাড়ম্বর ও ঘরোয়া পরিবেশে টিএসসিসি মিলনায়তনে এ প্রার্থনা করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থানকৃত সনাতন ধর্মাবলম্বী পরিবারের সদস্যবৃন্দসহ কয়েকজন ছাত্র -ছাত্রী ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন।
জানা যায়, গ্রেগরিয়ান ক্যালেন্ডার ও জ্যোতিষশাস্ত্রের গণনা অনুসারে ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব তারিখ হল খ্রীষ্টপূর্ব ৩২২৮ সালের ১৮ জুলাই এবং তাঁর প্রয়াণ তারিখ খ্রীষ্টপূর্ব ৩১০২ সালের ১৮ ফেব্রুয়ারী।

প্রচলিত প্রথা অনুযায়ী সনাতন ধর্মাবলম্বীগণ জন্মাষ্টমী উৎসব তারিখের পরিবর্তে তিথি অনুসারে উদযাপন করেন। সনাতন ধর্মের পঞ্জিকা মতে সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রের প্রাধান্য কালে ভগবান শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। তাই এই উৎসবটি জন্মাষ্টমী উৎসব হিসাবে সকলের কাছে পরিচিত।

আদর্শসমাজ ও স্বধর্ম বিচ্যুত হয়ে মানুষের নানারকম অত্যাচার ও অনাচারে পৃথিবী যখন পরিপূর্ণ এমন সময় মানবরূপে এই পৃথিবীতে আবির্ভূত হয়ে, নানারকম অত্যাচার ও অনাচারযুক্ত সমাজে বসবাস করেও কিভাবে ন্যায় ও যুক্তিসঙ্গত সমাজ প্রতিষ্ঠা করা যায় এবং নিজেকে আদর্শ মানুষ হিসাবে গড়ে তোলা যায় এই পথনির্দেশনা দেওয়াই ছিল ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাবের অন্যতম উদ্দেশ্য।

এদিকে, সনাতন ধর্মাবলম্বী সকলকে জন্মাষ্টমী তিথিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: হারুন-উর-রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো: শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: সেলিম তোহা শুভেচ্ছা জানান।

error: Content is protected !!