হোম » প্রধান সংবাদ » বাড়িতে বসে ২০ মিনিটেই অ্যান্টিবডি টেস্ট!

বাড়িতে বসে ২০ মিনিটেই অ্যান্টিবডি টেস্ট!

আওয়াজ অনলাইনঃ অ্যান্টিবডি পরীক্ষার অভিনব পদ্ধতি আবিষ্কার করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেই পদ্ধতিতে বাড়িতে বসেই করোনার অ্যান্টিবডি টেস্ট করা সম্ভব হবে। আর ২০ মিনিটের মধ্যেই সেই পরীক্ষার মাধ্যমে জানা যাবে কেউ কখনও করোনাভাইরাসের সংস্পর্শে এস‌েছেন কিনা এবং আপনার শরীর কতটা প্রতিরোধ গড়ে তুলেছে।

রোববার ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়, সে দেশের সরকার এই ভাবেই বিনামূল্যে আমজনতার অ্যান্টিবডি টেস্ট করানোর পরিকল্পনা করেছে। তার জন্য গোপনে হিউম্যান ট্রায়ালও সেরে ফেলেছে ব্রিটেন।

প্রতিবেদনে আরও বলা হয়, এই অভিনব উদ্ভাবনটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও একটি ডায়াগনস্টিক সংস্থার কনসর্টিয়ামের। তাদের উদ্যোগে তৈরি করা কিট দিয়ে মানুষের উপর পরীক্ষা চালিয়ে তা ৯৮.৬ শতাংশের ক্ষেত্রে সফলও হয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ব্রিটিশ সরকারের অ্যান্টবডি পরীক্ষা কর্মসূচির প্রধান স্যার জন বেল বলেছেন, ‘‘এই অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতিকে বেশ চমকপ্রদ বলে মনে হচ্ছে। এর ফলে তো আমরা বাড়িতে বসেই নিজেদের অ্যান্টিবডি পরীক্ষা করে নিতে পারব।’’

অ্যান্টিবডি টেস্ট করালে বোঝা যায়, কোভিড-সহ যে কোনও ভাইরাসের হানাদারি ঠেকানোর পক্ষে আমাদের দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা পর্যাপ্ত কি না। অথবা কতটা কম বা বেশি।

এখনও পর্যন্ত ব্রিটেনে যে অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতি সরকারিভাবে অনুমোদিত, তাতে সেই পরীক্ষার জন্য রক্তের নমুনা পাঠাতে হয় প্যাথলজিক্যাল ল্যাবরেটরিতে। ফলে, সেই পরীক্ষার রিপোর্ট হাতে পেতে অনেকটা সময় লেগে যায়।

ব্রিটেনে অ্যাবিঙ্গডন হেল্‌থের চেয়ারম্যান ক্রিস হ্যান্ড জানিয়েছেন, ‘এই অ্যান্টিবডি পরীক্ষা পদ্ধতি অন্তত ৩০০ জনের উপর চালানো হয়েছে। এর মধ্যে ৯৮.৬ শতাংশের ক্ষেত্রেই তা সফল হয়েছে।’

অক্সফোর্ড দাবি করেছে, ‘এই টেস্ট আপনাকে বলে দেবে করোনার সঙ্গে লড়তে আপনার শরীর কতটা প্রতিরোধ গড়ে তুলেছে। তবে আগামী দিনে কোনো সংক্রমণ রুখতে আপনার শরীর তৈরি কি না, সেটা জানা যাবে না।’
সূত্র একুশে টেলিভিশন।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!