হোম » প্রধান সংবাদ » মিরসরাইয়ে হৃষ্ট পুষ্টকরণ খামারিদের মাঝে প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ

মিরসরাইয়ে হৃষ্ট পুষ্টকরণ খামারিদের মাঝে প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ

ইকবাল হোসেন জীবন,মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি: মিরসরাইয়ে কোরবানী উপলক্ষে আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্ট-পুষ্টকরণ প্রকল্পের আওতায় খামারীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ করা হয়েছে। শনিবার (৪ জুলাই) সকালে উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শ্যামল চন্দ্র পোদ্দার বলেন, মহামারী করোনা ভাইরাসের মধ্যেও সপ্তাহের প্রতিদিন আমরা খামারীদের জরুরী সেবা দিয়ে আসছি। উপজেলার প্রত্যন্ত অঞ্চলে গিয়ে খামারীদের বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে। আসন্ন কোরবানী উপলক্ষে আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্ট-পুষ্টকরণ প্রকল্পের আওতায় ৫০ জন হৃষ্ট-পুষ্টকরণ খামারিদের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে। এছাড়া উক্ত খামারিদের মাঝে ২০০ প্যাকেট কৃমির ওষুধ, ১০০ প্যাকেট ভিটামিক পাউডার, ৫০টি হেলথ কার্ড ও ৫০টি প্রশিক্ষণ ম্যানুয়েল প্রদান করা হয়েছে।

তিনি আরো বলেন, প্রশিক্ষণে খামারিদরে গরু হৃষ্ট-পুষ্টকরণের আধুনিক প্রযুক্তি যেমন ইউ.এম.এস ঘাসের সাইলজ ব্যবহার, উন্নত জাতের ঘাষ এবং দানাদার খাদ্যের পরিমাণ বিষয়ে অবহিত করা হয়। এছাড়া হৃষ্ট-পুষ্টকরণে খামারিদের প্রত্যেকটিকে গরুকে বাদলা, তড়কা, ক্ষুরারোগ ও গলাফুলা রোগের ভ্যাকসিন দেয়া হয়েছে।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!