হোম » আইন-আদালত » স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেনকে শপথ দেয়ার নির্দেশ

স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেনকে শপথ দেয়ার নির্দেশ

আওয়াজ অনলাইন : ঢাকা-৪ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের চেম্বার কোর্ট। এর ফলে শপথ নিতে পারবেন বিজয়ী প্রার্থী আওলাদ হোসেন।

আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি এম. ইনায়েতুর রহিম আজ এ আদেশ দেন।

আদালতে আওলাদ হোসেনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। তিনি সাংবাদিকদের আদালতের আদেশের বিষয়টি জানান।

খুরশীদ আলম খান বলেন, নির্বাচনে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেনকে অবিলম্বে শপথ দেয়ার নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত। সংসদ সচিবালয়ের সচিবকে তার শপথের আয়োজন করতে বলা হয়েছে। আদালত হাইকোর্ট আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন।  আমাদেরকে নিয়মিত লিভ টু আপিল দাখিল করতে বলেছেন।

এ আইনজীবী আরও বলেন, নির্বাচন হয়ে যাওয়ার পর এই সংক্রান্ত যে কোন অভিযোগের বিষয়ে আগে ট্রাইব্যুনালে যেতে হয়। আওলাদ হোসেনের শপথ নেয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে গতকাল হাইকোর্টের দেয়া আদেশ স্থগিতে আমরা আবেদন (সিএমপি) দাখিল করি। আজ উভয়পক্ষের শুনানি শুনে আদালত আদেশ দেয়।

আদালতে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ। সানজিদা খানমের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এবিএম আলতাফ হোসেন, মোতাহার হোসেন সাজু, আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৪ আসনের গেজেট প্রকাশে নিষেধাজ্ঞা দিয়ে গতকাল আদেশ দেয় হাইকোর্ট। ইসির প্রতি এ আদেশ দেয় উচ্চ আদালত। বিচারপতি আবু তাহের সাইফুর রহমান ও বিচারপতি ড. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেয়।

ঢাকা-৪ আসনে নৌকা প্রতীকের প্রার্থী সুপ্রিমকোর্টের এডভোকেট সানজিদা খানম আদালতের আদেশের বিষয়টি গতকাল জানান। তিনি বলেন, নানা অনিয়মের জন্য ঢাকা-৪ আসনের ১৮টি ভোটকেন্দ্র পুনরায় নির্বাচন চেয়ে ইসিতে আবেদন করা হয়েছে। এ আবেদন ১০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে ইসির প্রতি নির্দেশ দেয় হাইকোর্ট। সেই সঙ্গে তিন সপ্তাহের রুলও জারি করেছে আদালত।

এই আদেশ স্থগিতে আপিল বিভাগে আবেদন করে আওলাদ হোসেন।

নির্বাচনে ঢাকা-৪ আসনে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেন ২৪ হাজার ৭৭৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের নৌকা প্রতীকে সানজিদা খানম ২২ হাজার ৫৭৭ ভোট পেয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করর্পোরেশনের সাতটি ওয়ার্ড নিয়ে এই আসন গঠিত। ওয়ার্ডগুলো হলো ৪৭, ৫১, ৫২, ৫৩, ৫৪, ৫৮ এবং ৫৯। ভোটার রয়েছেন ২ লাখ ৫৪ হাজার ৫৬৭ জন।

গত ৭ জানুয়ারি সারাদেশে একযোগে ২৯৯ আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২৯৮ আসনের ফল বেসরকারিভাবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কমিশনের দেয়া তালিকা অনুয়ায়ী নির্বাচনে অংশ নেয়া দলগুলোর মধ্যে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠা লাভ করেছেন। নির্বাচনে জাতীয় পার্টি ১১ এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে নির্বাচিত হয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করেছেন।

error: Content is protected !!