হোম » আন্তর্জাতিক » ১৭ বন্দির বিনিময়ে মুক্তি পেল আরও ৩৯ ফিলিস্তিনি

১৭ বন্দির বিনিময়ে মুক্তি পেল আরও ৩৯ ফিলিস্তিনি

আওয়াজ অনলাইন : হামাস ও ইসরায়েলের মধ্যে হওয়া চারদিনের যুদ্ধবিরতির চুক্তির অংশ হিসেবে তৃতীয় দফায় আরও ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল।

ইসরায়েল প্রিজন সার্ভিস জানিয়েছে তারা চুক্তির অংশ হিসেবে আরও ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার হয়েছে।

ইসরায়েল এখন পর্যন্ত ১১৭ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে, যাদের মধ্যে বেশিরভাগই ১৮ বছরের কম বয়সী ছেলে, যাদের বয়স সর্বনিম্ন ১৪ বছর।

তাদের মুক্তি উপলক্ষ্যে রোববার রাতে অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় ফিলিস্তিনি জনতা রাস্তায় নেমে আসেন। খবর আল জাজিরা, টাইমস অব ইসরায়েল।

অন্যদিকে ইসরায়েলি ও থাই নাগরিক মিলিয়ে তৃতীয় দফায় ১৭ জন বন্দিকে মুক্তি দিয়েছে হামাস। রবিবার সন্ধ্যায় হামাসের বন্দিদশা থেকে মুক্তি পেয়ে ইসরায়েলে পৌঁছায় তারা। মুক্তি পাওয়াদের মধ্যে চার বছর বয়সি আর্মেনীয় বংশদ্ভূত ইসরায়েলি এক শিশুও রেয়েছে বলে জানা গেছে।

এই দফায় ইসরায়েলি বন্দিদের দেওয়ার পর মুক্তির পর, হামাসের হাতে আরও ১৮৩ জন জিম্মি রয়েছে বলে ধারণা করা হচ্ছে, যার মধ্যে ১৮ শিশু (৮ মেয়ে এবং ১০ ছেলে) এবং ৪৩ জন নারী রয়েছে।

এর আগে কাতারের মধ্যস্থতায় চার দিনের যুদ্ধবিরতির চুক্তিতে সম্মত হয়েছে ইসরায়েল ও হামাস। চুক্তি অনুযায়ী- গাজা উপত্যকায় প্রতিদিন ৪ ট্রাক জ্বালানি এবং রান্নার গ্যাস ঢোকার অনুমতি পাবে। এছাড়া, মিশর থেকে গাজা উপত্যকায় প্রতিদিন ২০০ ট্রাক ত্রাণ ও চিকিৎসাসামগ্রী আনা হবে।

error: Content is protected !!