হোম » আন্তর্জাতিক » ইসরায়েলকে ভিসা নিষেধাজ্ঞার হুঁশিয়ারি বাইডেনের

ইসরায়েলকে ভিসা নিষেধাজ্ঞার হুঁশিয়ারি বাইডেনের

আওয়াজ অনলাইন : গাজা উপত্যকা ও পশ্চিম তীরের শাসনভার ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে থাকা উচিত বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি প্রথমবারের মতো ইসরায়েলে বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞার হুমকি দিলেন তিনি। 

শনিবার (১৮ নভেম্বর) ওয়াশিংটন পোস্টে এক লেখায় এমন অভিমত প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট। এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

‘দ্য ইউএস ওন্ট ব্যাক ডাউন ফ্রম দ্য চ্যালেঞ্জ অব পুতিন অ্যান্ড হামাস’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশ পায়।

অভিমতে জো বাইডেন বলেছেন, ‘আমরা যেহেতু শান্তির জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি সেহেতু আমরা চাই গাজা ও পশ্চিম তীরকে একটি একক শাসন-কাঠামোর অধীনে আবার একত্রিত হোক, শেষ পর্যন্ত গাজা পুনরায় ফিলিস্তিনের অধীনে ফিরে আসুক। কেননা, আমরা সবাই একটি দ্বিরাষ্ট্রীয় সমাধানের লক্ষ্যে কাজ করছি।’

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘গাজা থেকে ফিলিস্তিনিদের জোর করে বাস্তুচ্যুত, পুনর্দখল, কোনো নিরোধ বা অবরোধ এবং ভূখণ্ডের পরিমাণ হ্রাস করা যাবে না।’

চলমান ইসরায়েল-হামাস সংঘাত শেষে গাজার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র কী চায়, মূলত সেই প্রশ্নের উত্তর দিতে বাইডেন এ নিবন্ধের আশ্রয় নিয়েছেন।

তবে গাজায় যুদ্ধবিরতি আহ্বানের পক্ষে বা বিপক্ষে কোনো মন্তব্য তিনি করেননি।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘অদূর ভবিষ্যতে’ গাজার সামগ্রিক সামরিক দায়িত্ব ইসরায়েলকে হাতে তুলে নিতে হবে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরাইলে আকস্মিক হামলা চালালে দেশটির এক হাজার ২০০ মানুষ নিহত হন। হামাসের হামলার জবাবে ওই দিন থেকেই অবরুদ্ধ গাজা উপত্যকায় ব্যাপক বোমা হামলা শুরু করে ইসরাইল। এতে গাজায় এখন পর্যন্ত নিহত মানুষের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে। যাদের আট হাজার নারী ও শিশু।

Loading

error: Content is protected !!