হোম » আন্তর্জাতিক » নেপালে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, নিহত অন্তত ১২১

নেপালে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, নিহত অন্তত ১২১

আওয়াজ অনলাইন : নেপালে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১২১ জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে আহত হয়েছে ১৫০ জনেরও বেশি।

স্থানীয় সময় শুক্রবার রাত ১১টা ৩২ মিনিটে কেপে ওঠে দেশটির পশ্চিমাঞ্চল।

এখন পর্যন্ত ১২১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

জাজারকোট জেলার উপপুলিশ সুপার সন্তোষ রোকা বলেন, শুধু জাজারকোটেই ৪৪ জন মারা গেছে। মৃতদের মধ্যে নালগড় পৌরসভার ডেপুটি মেয়র সরিতা সিংও রয়েছেন।

এদিকে, পশ্চিম রুকুম জেলার উপপুলিশ সুপার নামরাজ ভট্টরাই জানিয়েছেন, প্রাথমিক তথ্যে পশ্চিম রুকুমে মৃতের সংখ্যা ৩৬ এ পৌঁছেছে। এছাড়া আটবিসকোট পৌরসভায় ৩৬ জন এবং সানিভেরি গ্রামীণ পৌরসভায় আরও পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পশ্চিম রুকুমে আহতদের সংখ্যা ৮৫ জনে পৌঁছেছে।

উদ্ধার অভিযানে নেমেছে নিরাপত্তা বাহিনী। তবে ভূমিকম্পের জেরে অনেক এলাকার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া ও ধ্বংসস্তূপের কারণে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় প্রত্যন্ত অনেক অঞ্চলে এখনও পৌঁছাতে পারেননি দুর্যোগ মোকাবিলা বিভাগের কর্মী ও পুলিশ সদস্যরা।

দেশটির ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের তথ্য বলছে ভূমিকম্পের কেন্দ্র ছিল জাজারকোট জেলায়। যুক্তরাষ্ট্রের ভূতত্ব জরিপ সংস্থা তাদের বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে— ভূপৃষ্ঠের ১১ মাইল গভীরে উৎপত্তি হয়েছে এ ভূমিকম্পের।

কম্পন অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ ভারত ও চীনেও।

এ নিয়ে গত এক মাসে নেপালে তিনবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো। ২০১৫ সালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে দেশটিতে কমপেক্ষ ৯ হাজার মানুষ মারা যান।

error: Content is protected !!