হোম » আন্তর্জাতিক » তাইওয়ানে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী টাইফুন হাইকুই

তাইওয়ানে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী টাইফুন হাইকুই

আওয়াজ অনলাইন: শক্তিশালী টাইফুন হাইকুই সরাসরি আঘাত হানতে যাচ্ছে তাইওয়ানে। গত চার বছরের মধ্যে প্রথমবারের মতো তাইওয়ানে আঘাত হানছে টাইফুন।

টাইফুনের প্রভাবে রোববার সকাল থেকেই ভারি বর্ষণ শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে বিকেল পাঁচটা নাগাদ এটি টাইটাঙে আঘাত হানবে। পূর্ব তাইওয়ানের পার্বত্যময় এ এলাকাটি কম জনবসতিময়।

ইতিমধ্যে হাজার হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। বাতিল করা হয়েছে শত শত ফ্লাইট। বন্ধ করা হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান।

আজ সকাল নয়টা নাগাদ ঝড়টি তাইওয়ানের ১৮০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো এক সংবাদ সম্মেলন করে এ কথা জানিয়েছে।

আবহাওয়ার ব্যুরোর ডেপুটি ডাইরেক্টর ফং চিন তজু বলেছেন, এটি তাইওয়ানের বেশির ভাগ এলাকায় বাতাস, বৃষ্টি ও ঢেউয়ের হুমকি সৃষ্টি করবে বলে আশংকা করা হচ্ছে।

গতকাল থেকেই টাইফুনটি শক্তি সঞ্চয় করছে উল্লেখ করে তিনি জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

ঘন্টায় ১৪০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া টাইফুনটির কারণে রোববার দক্ষিণ ও পূর্ব তাইওয়ানের স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া দুশোরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে সাতটি শহর থেকে ২৮ হাজারেরও বেশি লোককে সরিয়ে নেয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। তাইওয়ানের যেসব এলাকায় হাইকুই তীব্রভাবে প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে সেসব এলাকায় সৈন্য পাঠানো হয়েছে।

তাইওয়ানে ২০১৯ সালে বাইলু নামের সর্বশেষ বড়ো ধরনের টাইফুন আঘাত হানে।

error: Content is protected !!